দুঃসময়ে যারা পাশে থাকে, তারাই আপন

আয়েশা সিদ্দিকা হ্যাপি | বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:৪০ পূর্বাহ্ণ

জীবনের ভালো সময়গুলোতে শুধু তাকেই রাখবেন যে আপনার খারাপ সময়ে আপনার পাশে ছিল। সেটা হতে পারে আপনার মা-বাবা, ভাই-বোন, বন্ধু- বান্ধব, আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশী। সেই যে হবে হোক তাকে কখনো মাঝপথে ভুলেও ছেড়ে দিবেন না। কারণ আপনার ভালো সময়ে সবাই আপনার সাথে থাকবে কিন্তু খারাপ সময়ে সবাই থাকবে না যারা আপনাকে একান্তই আপন মনে করে তাঁরাই শুধু আপনার সাথে থাকবে।

তাদের কখনো ভুলেও কষ্ট দিবেন না। তারা কিন্তু চাইলে অন্যদের মতো আপনাকে এড়িয়ে যেতে পারতো কিন্তু তা করেননি। কেন জানেন? কারণ তাদের কাছে আপনি অনেক স্পেশাল, আপনার কষ্টে তাঁরা কষ্ট পায়, আপনি সুখী থাকলে এরা সুখী থাকে, এদের থেকে ভালো আপনাকে কেউ বাসবে না।

তাই কখনো তাদের ভুলেও কষ্ট দিবেন না, শুধু শুধু আঘাত করবেন না, তাদের তা মেনে নিতে অনেক কষ্ট হবে আপনি নিজেও পরে অনেক অনুতপ্ত হবেন। তাই বিপদে পাশে থাকা মানুষদের কিছু বলার আগে আপনি আগে আপনার খারাপ সময়গুলোর কথা ভাবেন।

যখন আপনার পাশে কেউ ছিল না তখন কিন্তু এই মানুষগুলো আপনার পাশে ছিল। দেখবেন আপনি নিজেই তার পার্থক্যটা বুঝতে পারবেন। সুসময়ে সবাই আপনার বন্ধু হতে চাইবে, পাশে থাকতে চাইবে, সঙ্গ দিতে চাইবে, কিন্তু যখন আপনার খারাপ সময় আসবে তখন সবাই এড়িয়ে যাবে। এটাই জীবন, এটাই বাস্তবতা।

পূর্ববর্তী নিবন্ধগহিরা স্কুল প্রাক্তন ছাত্র-ছাত্রী পরিষদের মতবিনিময় সভা
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে সরকারি জায়গা দখলমুক্ত করে বনায়ন