দেশের বিচার ব্যবস্থা রাজনৈতিক অস্ত্রে পরিণত হয়েছে : আমীর খসরু

আজাদী প্রতিবেদন

‘কয়টি মামলা আমার বিরুদ্ধে আমি নিজেও জানি না’ | শুক্রবার , ২৮ জুন, ২০২৪ at ৫:০৩ পূর্বাহ্ণ

দেশের বিচার ব্যবস্থা রাজনৈতিক অস্ত্রে পরিণত হয়েছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। এ সময় তিনি বলেন, কোন মামলা দ্রুত যাবে, কোনটা স্লো যাবে সেটা কারা নিয়ন্ত্রণ করছে আপনারা তো সবই জানেন। বিচার ব্যবস্থাকে যারা রাজনৈতিক অস্ত্র হিসেবে ব্যবহার করছে, তারাই এটা জানেন। কোনটা ধীরে যাবে, কোনটা ত্বরান্বিত হবেপ্রসেস অব ল, আজ তো বাংলাদেশে অ্যাবসেন্ট। তবে আমাদের মধ্যে কোনো হতাশা নেই। বাংলাদেশের মানুষ এভাবে সাফার করছেন। আমাদের নেতাকর্মী শুধু নয়, যারাই ভিন্নমত, ভিন্নপথ পোষণ করছেন, যেসব নাগরিক সরকারের সঙ্গে একমত নন, তাদের সাফার করতে হচ্ছে। দেখা যাক, এটা কতদূর যায়, আমরা অপেক্ষা করি।

গতকাল সকালে চট্টগ্রাম মহানগর আদালতে হাজিরা শেষে বের হয়ে সাংবাদিকদের এসব কথা বলেন খসরু। তিনি বলেন, ‘কয়টি মামলা আমার বিরুদ্ধে আমি নিজেও জানি না। আজ ছয়টি মামলায় হাজিরা দিলাম, বেশি না, আজকে মাত্র ছয়টি মামলা।’ এসময় উপস্থিত ছিলেন নগর বিএনপির সাবেক আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সাবেক সদস্য সচিব আবুল হাসেম বক্কর, সাবেক যুগ্ম আহ্বায়ক নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, ইয়াসিন চৌধুরী লিটন, শাহ আলম।

আদালত সূত্রে জানা গেছে, গতকাল কোতোয়ালী থানায় পাঁচটি ও চকবাজার থানার একটিসহ মোট ছয় মামলায় চার্জ গঠনের শুনানি হওয়ার কথা ছিল। বিএনপির আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে ২৮ জুলাই পরবর্তী তারিখ নির্ধারণ করা হয়।

আইনজীবী আব্দুস সাত্তার বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের বলেন, আমাদের কয়েকজন নেতা, যারা মামলার আসামি, উনারা হজে আছেন, কেউ কেউ অসুস্থ। আমরা সময়ের আবেদন করেছি। কোতোয়ালী থানার পাঁচটি মামলায় ২৮ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য্য করা হয়েছে। আরেক মামলা যে আদালতে শুনানি হওয়ার কথা ছিল, সেখানে বিচারকই ছিলেন না। এর ফলে সেটাও পিছিয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধবকেয়া বিলের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে হামলা
পরবর্তী নিবন্ধআয় বেশি অনুদানে, তবু নিজস্ব উৎসে প্রাধান্য!