দুর্যোগ অবশ্যম্ভাবী সচেতনতা জরুরি

আলোচনা সভায় জেলা প্রশাসক

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৪ অক্টোবর, ২০২১ at ১০:৫১ পূর্বাহ্ণ

‘দুর্যোগ ঝুঁকি হ্রাসে কাজ করি এক সাথে’ এবং ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি- জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রামে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় এ উপলক্ষে কোর্ট হিলের জেলা প্রশাসন ভবনের সামনে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়ার আয়োজন করে জেলা প্রশাসন।

মহড়ায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের শিকার ভবন বা স্থাপনা থেকে ক্ষতিগ্রস্তদের কিভাবে উদ্ধার করা যায়, সে ব্যাপারে কৌশল দেখানো হয়। পরবর্তীতে এ বিষয়ে জেলা প্রশাসন ভবনের সামনে একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারীরাও। অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, দুর্যোগ আসবেই। তবে আমাদেরকে সবসময় সচেতন থাকতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় তা নিবারণও করতে হবে। বাঁশখালী : বাঁশখালী প্রতিনিধি জানান, আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া বুধবার সকালে উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত হয়। পরে উপজেলা অফিসার্স ক্লাবে বাঁশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ গালিব সাদলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী। সভায় বিশেষ অতিথি ছিলেন বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রেহেনা আক্তার কাজমী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া, উপজেলা কৃষি কর্মকর্তা আবু সালেক, পুলিশ পরিদর্শক আজিজুল ইসলাম, ইউপি চেয়ারম্যান রশিদ আহমদ চৌধুরী, মুজিবুল হক চৌধুরী, অধ্যাপক তাজুল ইসলাম, মো. আহসাব উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম মিয়াজী প্রমুখ।
হাটহাজারী : হাটহাজারী প্রতিনিধি জানান, গতকাল বুধবার হাটহাজারী পার্বতী সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠে ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে আলোচনা সভা এবং ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়। প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাইদুল ইসলাম শাহ এর সভাপতিত্বে ও উপজেলা সমবায় কর্মকর্তা বিজয় কৃষ্ণ নাথের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নূরুল আলম বাশেক, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সিনিয়র স্টেশন কর্মকর্তা মো. শাহাজাহান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসাবেক মন্ত্রী খন্দকার মোশাররফের এপিএস গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে আরও একজনের মৃত্যু নতুন শনাক্ত ১০