দুধের দাম প্রতি লিটার ৬০ টাকা চান খামারিরা

১ নভেম্বর থেকে না বাড়ালে সরবরাহ বন্ধ

রআজাদী প্রতিবেদন | বুধবার , ২১ অক্টোবর, ২০২০ at ৭:৫৭ পূর্বাহ্ণ

করোনা পরিস্থিতিতে চট্টগ্রামের খামারিরা খারাপ সময় পার করছেন। এর মাঝে দুধের দাম নিয়ে বিপাকে পড়েছেন চট্টগ্রামের অন্তত ২৩শ খামারি। খামারিদের অভিযোগ, গোখাদ্যসহ অন্যান্য প্রয়োজনীয় সামগ্রীর দাম প্রতিনিয়ত বাড়লেও প্রায় ৫-৬ বছর ধরে দুধের দাম বাড়েনি। দুধের ন্যায্য দাম না পাওয়ায় অনেকে লোকসানে পড়ে খামার বন্ধ করে দিয়েছেন। অনেকে ঋণে জর্জরিত হচ্ছেন। আগামী ১ নভেম্বর থেকে দুধের দাম প্রতি লিটার ৬০ টাকা নিশ্চিত করতে কর্মসূচি ঘোষণা করেছে দুগ্ধ খামারিদের সংগঠন বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন।
চট্টগ্রামের ডেইরি খামারিদের সাথে কথা বলে জানা গেছে, চট্টগ্রাম জেলায় তালিকাভুক্ত ছোট-বড় ২২শ ৫০টি দুগ্ধ খামার রয়েছে। এসব খামার থেকে দিনে ৩ লাখ লিটার দুধ উৎপাদিত হয়। চট্টগ্রামে সবচেয়ে বেশি খামার রয়েছে কর্ণফুলী উপজেলায়। এ উপজেলায় ৮৫০টি খামারে গাভীর সংখ্যা ১০ হাজার। মহানগরীতে সাড়ে ৪শ ডেইরি খামারে প্রায় সাড়ে ৬ হাজার গাভী রয়েছে।
এদিকে দুধের দাম বাড়ানোর দাবি জানিয়ে চট্টগ্রামের মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোতে চিঠি দিয়েছে চট্টগ্রাম জেলা ডেইরি ফার্মারস এসোসিয়েশন। ওই চিঠিতে উল্লেখ করা হয়, ২০১৪ সাল থেকে প্রতি লিটার দুধ ৫৩ টাকায় সরবরাহ করে আসছেন খামারিরা। এই ৬ বছরে দ্রব্যমূল্যের দাম বেড়েছে। নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ায় খামারিদের জীবনমানের খরচও বেড়ে গেছে। বর্তমানে প্রতি লিটার দুধের উৎপাদন খরচ ১৫-১৮ টাকা বেড়ে যাওয়ার খামার পরিচালনা করতে হিমশিম খাচ্ছেন খামারিরা।
চিঠিতে উল্লেখ করা হয়, আগে কর্মচারীদের মাসিক বেতন ৮-১০ হাজার টাকা ছিল। এখন তা বেড়ে ১৭-২০ হাজারে দাঁড়িয়েছে। গাভীর দানাদার খাদ্য প্রতিকেজি ২৬-২৭ টাকা থাকলেও বর্তমানে ৩৪-৩৫ টাকা, কাঁচা ঘাস প্রতিকেজি ২ টাকা থাকলেও বর্তমানে ৭ টাকা হয়েছে। শুকনা খড় আগে ৩-৫ টাকা কেজি থাকলেও বর্তমানে ৮-১০ টাকায় বিক্রি হচ্ছে। ওষুধের দামও বেড়েছে প্রায় ৩০ শতাংশ। পশু চিকিৎসকের ফি বেড়েছে। বেড়েছে বিদ্যুৎ বিল। পাশাপাশি বেড়েছে খামার রক্ষণাবেক্ষণ ব্যয়ও।
বাংলাদেশে ডেইরি ফার্মারস এসোসিয়েশনের চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক মালিক মোহাম্মদ ওমর বলেন, যারা দুধ উৎপাদন করেন তারা দুধের দাম নির্ধারণ করতে পারেন না। এতদিন মিষ্টি তৈরির প্রতিষ্ঠানগুলো দুধের দাম নির্ধারণ করে আসছিল। যে কারণে খামারিরা দুধের ন্যায্য দাম থেকে বঞ্চিত হচ্ছেন। অথচ গত ৬ বছরে দুধের দাম না বাড়লেও মিষ্টির দাম বেড়েছে। ২০১৪ সালে মিষ্টির দাম ছিল প্রতিকেজি ১৪০ টাকা। বর্তমানে নরমাল মিষ্টির দামও প্রতিকেজি ২৩০-২৪০ টাকা।
বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও চট্টগ্রামের শীর্ষ খামারি নাহার এগ্রোর স্বত্বাধিকারী রকিবুর রহমান টুটুল আজাদীকে বলেন, দ্রব্যমূল্যসহ সবকিছুর দাম বেড়েছে। বিনিয়োগ অনুপাতে দুধের উৎপাদন বাড়ছে না। এতে সময়ের সাথে পাল্লা দিয়ে দুধের উৎপাদন খরচ বাড়ছে। এতদিন কম দামে দুধ বিক্রি করে আসছেন খামারিরা। তাই দুধের দাম সহনীয় পর্যায়ে আনা উচিত, যাতে খামারিরা লোকসানে না পড়েন।
তিনি বলেন, আন্তর্জাতিক বাজারেও দুধের দাম বেশি। আমাদের দেশের খামারিরা লোকসান দিতে দিতে কোণঠাসা হয়ে পড়েছেন। অনেক ছোট খামারি একেবারে নিঃস্ব হয়ে গেছেন। ডেইরি শিল্পকে বাঁচাতে হলে দুধের দাম বাড়ানোর বিকল্প নেই।
বাংলাদেশে ডেইরি ফার্মারস এসোসিয়েশনের চট্টগ্রাম জেলার সভাপতি নাজিম উদ্দিন হায়দার আজাদীকে জানান, চট্টগ্রাম জেলায় তালিকাভুক্ত ২২শ ৫০টি ডেইরি খামার রয়েছে। এসব খামার থেকে দৈনিক ৩ লাখ লিটার দুধ উৎপাদিত হয়। তাছাড়া চট্টগ্রামের গৃহস্থালী পর্যায়ের গাভী পালনকারীদের কাছ থেকে দৈনিক ৭ লাখ লিটার দুধ উৎপাদিত হয়। গৃহস্থালী দুধগুলোর বেশিরভাগ গ্রামে কিংবা বাসাবাড়িতে বিক্রি হয়। খামারিদের উৎপাদিত দুধের বেশিরভাগের ভোক্তা হচ্ছে মিষ্টি প্রস্তুতকারীরা।
তিনি বলেন, দীর্ঘদিন ধরে দুধের ন্যায্য দাম না পাওয়ায় খামারিরা এখন দেউলিয়া হওয়ার উপক্রম হয়েছে। আমরা চট্টগ্রামের ১৮ উপজেলার ডেইরি ফার্মারস এসোসিয়েশনের সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে বৈঠক করেছি। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১ নভেম্বর থেকে দুধের দাম প্রতি লিটার ৬০ টাকা করার জন্য মিষ্টি প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোতে চিঠি দিয়েছি। যদি দুধের দাম ৬০ টাকা করা না হয়, তাহলে আমরা মিষ্টির দোকানগুলোতে দুধ সরবরাহ বন্ধ করে দেব।
বাংলাদেশ সুইটস ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় উপদেষ্টা ও চট্টগ্রামের সভাপতি এবং বনফুল ও কিষোয়ান গ্রুপের চেয়ারম্যান আবদুল মোতালেব গতকাল সন্ধ্যায় আজাদীকে বলেন, দুধের দামের বিষয়ে খামারিদের দাবির বিষয়টি শুনেছি। খামারিদের দাবি যৌক্তিক হলে বিষয়টি পর্যালোচনা করে দেখব।

পূর্ববর্তী নিবন্ধদুই মাস ধরে ৫ শিশুকে নিপীড়ন
পরবর্তী নিবন্ধ১৩০ ফুট উঁচু টাওয়ারে তরুণ ২ ঘণ্টা পর উদ্ধার