দুদিন ধরে তীব্র তাপদাহ

বেড়েছে জ্বর সর্দি ডায়রিয়া সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৪ মার্চ, ২০২১ at ৫:৫৯ পূর্বাহ্ণ

চট্টগ্রামে গত দুদিন ধরে তীব্র তাপদাহ। চৈত্রের শুরুতে এমন তাপদাহে অতিষ্ঠ জীবনযাত্রা। গতকাল মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত গরমের পারদ চড়েছে। চলতি গ্রীষ্ম মৌসুমের শুরুতেই সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে চট্টগ্রামে। গতকাল সারা দেশের মধ্যে সীতাকুণ্ডে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৮.৭ ডিগ্রি বেশি। তবে দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা বেশি রয়েছে। এদিকে গরমে আবহাওয়াজনিত রোগের প্রাদুর্ভাব ঘটছে। বিভিন্ন এলাকায় জ্বর, সর্দি-কাশি ও ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এতে করে করোনার এই সময়ে লোকজনের দুর্ভোগ বাড়ছে।
আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এতে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অফিসের তথ্য মতে, গত দুদিনে প্রায় ৫ ডিগ্রির বেশি তাপমাত্রা বেড়েছে। চট্টগ্রাম আবহাওয়া অফিসের গতকাল সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। উত্তর উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৮.১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪.৭ ডিগ্রি বেশি।
তীব্র গরমে নতুন করে ডায়রিয়া, সর্দি-কাশির শিকার হচ্ছেন অনেকে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে সর্দি-কাশি নিয়ে অস্বস্তিতে পড়ছেন ভুক্তভোগীরা।
চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, গরমে সিজনাল জ্বর-সর্দি ও ডায়রিয়া হতে পারে। তাই বাইরের খাবার খাওয়া বাদ দিতে হবে। ঘন ঘন পানি পান করার পরামর্শ দিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধসাবেক মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে কাটা হচ্ছে জমির টপ সয়েল এস্কেভেটর জব্দ