দুদকে দেওয়া বিএনপির চিঠিতে দুই অভিযোগ

| মঙ্গলবার , ১২ এপ্রিল, ২০২২ at ৭:৩২ পূর্বাহ্ণ

ক্ষমতাসীন দল এবং সরকারের ‘দুর্নীতি’ তদন্তের দাবি জানিয়ে দুর্নীতি দমন কমিশনে চিঠি দিয়েছে বিএনপি, যেখানে নির্দিষ্ট করে দুটি অভিযোগের বিষয়ে বলা হয়েছে। বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোজাজ্জেম হোসেন আলালের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গতকাল সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে গিয়ে তাদের মহাসচিব স্বাক্ষরিত ওই চিঠি কমিশনের সচিব মো. মাহবুব হোসেনের হাতে তুলে দেন। খবর বিডিনিউজের।
প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে আইনমন্ত্রী আনিসুল হকের একটি ‘ফোনালাপ’ ফাঁস হওয়ার ঘটনা তুলে ধরে বিএনপির চিঠিতে বলা হয়, ‘তাদের উক্ত কথোপকথনের মধ্যে দুর্নীতি প্রতিরোধ আইন- ১৯৪৭ এর ৫(২) ধারাসহ আনুষঙ্গিক আইনসমূহের উপাদান সমৃদ্ধ অপরাধমূলক কর্মকাণ্ডের তথ্য-উপাত্ত বিদ্যমান আছে যা অনস্বীকার্য। এ বিষয়ে আপনাদের (দুদক) নির্লিপ্ততা জাতিকে হতাশ করেছে।’ এ অভিযোগের বিষয়ে নিরপেক্ষ তদন্ত করে সংশ্লিষ্টদের আইনের আওতায় আনতে দুদকের প্রতি আহ্বান জানিয়েছে বিএনপি। খন্দকার মোহতেশাম হোসেন বাবর দুই হাজার কোটি টাকা পাচার করেছে অভিযোগে করে এর সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে বিএনপির চিঠিতে।
অভিযোগ জমা দেওয়ার পর মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের বলেন, সর্বোচ্চ পর্যায়ের দুর্নীতি সংঘটিত হয়েছে বলে প্রাথমিকভাবে প্রমাণিত। সেই বিষয়টির তদন্ত করতে আমরা বলেছি। দুদককে বলেছি- এ বিষয়ে শক্তিশালী তদন্ত করুন, আমরা আপনাদের সহযোগিতা করব। বাংলাদেশের মানুষ আপনরাদের প্রতি আশা নিয়ে তাকিয়ে আছে।
বিএনপির অভিযোগের বিষয়ে জানতে চাইলে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, উনারা কয়েকজন এখানে একটি লিখিত অভিযোগ নিয়ে এসেছেন। যে কেউ আমাদের কাছে অভিযোগ করতে পারেন। এটা রেজিস্ট্রারে রিসিভ করা হয়েছে। দুদক আইন ও বিধিমালার অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

পূর্ববর্তী নিবন্ধইফতারের পর বাড়ছে ক্রেতা সমাগম
পরবর্তী নিবন্ধনাটক করতেই বিএনপি দুদকে গেছে : তথ্যমন্ত্রী