দুই দলের লক্ষ্য দুই রকম

বাংলাদেশের সামনে আজ দক্ষিণ আফ্রিকা অভিষেক হচ্ছে শামীমের, থাকছেন লিটন-সৌম্য

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২ নভেম্বর, ২০২১ at ৬:৩০ পূর্বাহ্ণ

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বের আজকের ম্যাচটি বাংলাদেশের জন্য কার্যত আনুষ্ঠানিকতার। যদিও বলা হচ্ছে নানা সমীকরণের মারপ্যাচে সেমিফাইনালে খেলতে পারে বাংলাদেশ। তবে সেসব কেবলই সান্ত্বনার কথা। কার্যত বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারের পর। সুপার টুয়েলভ পর্বের গ্রুপ-১ এ রয়েছে বাংলাদেশ। যেখানে টানা তিন ম্যাচে হেরে পয়েন্ট তালিকার সবার নিচে এখন টাইগাররা। টানা তিন ম্যাচে জিতে ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনাল এক রকম নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড। তিন ম্যাচের দুটিতে জিতে দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া। কাজেই এই তিন দলের যেকোন দু’দল সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা রয়েছে। বাকিদের বিদায় নিতে হবে শেষ চারের আগেই। বিদায় নেওয়ার দলে এরই মধ্যে নাম লিখিয়ে ফেলেছে বাংলাদেশ। এখন কেবল বাকি দুটি ম্যাচ খেলে দেশে ফেরার অপেক্ষা।
সুপার টুয়েলভ পর্বের তিন ম্যাচের অন্তত দুটিতে বাংলাদেশ জয়ের মত অবস্থায় ছিল। শ্রীলঙ্কার বিপক্ষে দুটি সহজ ক্যাচ ছেড়ে দেওয়ায় ফসকে গেছে ম্যাচটি। আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ক্যাচ মিস, স্টাম্পিং মিস এবং ভলো ফিনিশারের অভাবে। সেই ম্যাচে অন্তত তিনটি ক্যাচের পাশাপাশি একটি স্টাম্পিং মিস হয়েছে। বিশ্বকাপের মত আঙ্গিনায়, বিশ্বের সেরা দলগুলোর সামনে এমন ক্রিকেট খেলে আর যাই হোক ম্যাচ জেতা অসম্ভব। সেজন্যই বাংলাদেশের বিশ্বকাপ অনেকটাই শেষ হয়ে গেছে। এদিকে সাকিব আল হাসানও বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আঘাত পাওয়া সাকিব খেলতে পারবেন না শেষ দুই ম্যাচে। ইনজুরির কারণে আগেই বিশ্বকাপ শেষ হয়ে গেছে সাইফউদ্দিনের। নুরুল হাসান সোহানও খেলতে পারছেন না দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। বলতে গেলে একাদশ গড়তেও সমস্যার সম্মুখে পড়তে হচ্ছে টাইগার টিম ম্যানেজম্যান্টকে।
কথায় আছে শেষ ভালো যার সব ভালো তার। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে শেষটা বোধহয় আর রাঙ্গানো হচ্ছে না বাংলাদেশের। কারণ আজ মাঠে নামতে হচ্ছে একরকম জোড়াতালি দেওয়া এক দল নিয়ে। সাকিব না থাকা মানে দুজন নেই। তাছাড়া সাকিবের জায়গায় একাদশে যাকে নেওয়া হচ্ছে সেই শামীম হোসেন প্রথমবারের মত মাঠে নামবে বিশ্বকাপের মঞ্চে। তার উপর দলের বেশিরভাগ ব্যাটসম্যান নেই রানে। ভেতরে-বাইরে সমালোচনায় বাংলাদেশ যেন জুবুথুবু একটি দলে পরিণত হয়েছে। এ রকম কঠিন অবস্থায় দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হতে হচ্ছে বাংলাদেশকে। যারা কিনা দুর্দান্তভাবে হারিয়েছে ওয়েষ্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কাকে। যদিও অস্ট্রেলিয়ার বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে তাদের পারফরম্যান্সের পারদ ঊর্ধ্বমুখী হয়েছে। আর বাংলাদেশের হয়েছে কেবলই নিম্মমুখী। অস্ট্রেলিয়ার বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরু করলেও পয়েন্ট তালিকায় নিজেদের অস্ট্রেলিয়ার উপরে রেখেছে দক্ষিণ আফ্রিকা। কাজেই সেমিফাইনাল নিশ্চিত করতে আজ যে টাইগারদের এক বিন্দুও ছাড় দেবে না প্রোটিয়াসরা সেটা একেবারেই পরিষ্কার। আজকের ম্যাচে দুদলের লক্ষ্যটা দুরকম। দক্ষিণ আফ্রিকা যেখানে সেমিফাইনালের পথে আরো এক পা এগিয়ে যেতে চায় সেখানে বাংলাদেশের লক্ষ্য অন্তত একটা জয়ের স্বাদ পাওয়া। আর সে লক্ষ্য পূরণে দক্ষিণ আফ্রিকার সামনে কতটা বাধা হয়ে দাঁড়াতে পারে বাংলাদেশ সেটা বলে দেবে সময়ই।

পূর্ববর্তী নিবন্ধট্রাকের নিচে জীবন শেষ
পরবর্তী নিবন্ধ১৮ ঘণ্টা পর নাগরিক সেবা বন্ধের সিদ্ধান্ত প্রত্যাহার