দায়িত্ব সিডিএর, দায়ী নির্মাণকারী প্রতিষ্ঠানের অবহেলাও : মেয়র

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ সেপ্টেম্বর, ২০২১ at ৪:৩৭ পূর্বাহ্ণ

আগ্রাবাদ বাদামতলী মোড়ে নালায় পড়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর মৃত্যুর জন্য এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকারী প্রতিষ্ঠানের অবহেলাকে দায়ী করেছেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি দৈনিক আজাদীকে বলেন, আগ্রাবাদে এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ করছে সিডিএ। তাই সেখানে মেইনটেনেন্সসহ অন্যান্য দায়িত্ব তাদের। দুর্ঘটনার পর আমি নিজেও সেখানে পরিদর্শন করেছি। দেখেছি, ফুটপাত কেটে খাল বরাবর দেড় ফুটে নিয়ে আসা হয়েছে। সেখানে নিরাপত্তার কোনো ব্যবস্থা করা হয়নি। এ অবস্থায় রাতে না, দিনেও যে কেউ পড়ে মারা যেতে পারে। যারা সেখানে কনস্ট্রাকশনের কাজ করছে এবং সংশ্লিষ্ট দায়িত্বশীল প্রকৌশলীদের অবহেলায় দুর্ঘটনা ঘটেছে।
গত মাসে মুরাদপুরের নালায় পড়ে প্রাণহানি প্রসঙ্গে মেয়র বলেন, মুরাদপুরে সিডিএর খাল খনন প্রকল্প চলছে। সেখানে তারা ব্যারিয়ার বা অন্য কোনো প্রতিবন্ধক দেয়নি। সেজন্য পানিতে খাল-নালা একাকার হয়ে দুর্ঘটনা ঘটে। একটা লাল পতাকা দিয়ে বাঁশের খুঁটি দিলেও দুর্ঘটনা ঘটত না। তাই আমার আহ্বান থাকবে, যে কোনো সেবা সংস্থাকে উন্নয়ন কাজ করার সময় অবশ্যই নিরাপত্তা নিশ্চিত করে কাজ করতে হবে। মানুষের জীবন বাঁচানোর জন্য যা করা দরকার তার ব্যবস্থা নিতে হবে।
ভবিষ্যতে দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত ঝুঁকি আছে এমন স্থানগুলোর তালিকা তৈরি করে কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে মেয়র বলেন, সিটি কর্পোরেশনের যেসব ড্রেন আছে তার তালিকা করার জন্য প্রকৌশলীদের নির্দেশনা দিয়েছি। যেখানে দরকার সেখানে স্ল্যাব বা গ্রিল লাগাতে বলে দিয়েছি।

এদিকে গতকাল সকালে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন মেয়র। এ সময় তিনি বলেন, আধুনিক নগর গড়তে উন্নয়ন করতে হবে। উন্নয়ন কর্মকাণ্ড যেই করুক, নাগরিক দুর্ভোগ ও ভোগান্তি করা যাবে না। সিটি কর্পোরেশনসহ যেসব সেবা প্রতিষ্ঠান উন্নয়ন কাজ করছে তাদের সবার মধ্যে সমন্বয় না হলে ভবিষ্যতে এ ধরনের ঘটনা আরো ঘটবে। সাদিয়ার মৃত্যু অনাকাক্সিক্ষত উল্লেখ করে এজন্য তিনি দুঃখ প্রকাশ করেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, ড্রেন ময়লায় ভর্তি ছিল, এটা সত্য। যেহেতু কাজ চলছে, সমস্ত ময়লা তো ওখানে গিয়ে পড়ছে। এখানে মেইনটেনেন্সের সব দায়িত্ব তো সিডিএর। ড্রেনে ময়লা আছে, কিন্তু ড্রেনের পাশে ঘেরা ছিল না, রেলিং ছিল না, সেগুলো থাকলে তো এই দুর্ঘটনাটা ঘটত না। এত বড় এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে, ময়লা পড়বেই এখানে। কিন্তু আমাদের রেলিং ছিল, স্ল্যাবও ছিল, এগুলো তো সব কাজ করতে গিয়ে নষ্ট করে ফেলেছে।

পূর্ববর্তী নিবন্ধস্বপ্ন ছিল স্বনির্ভর হওয়ার
পরবর্তী নিবন্ধসিডিএর দোষ ধরা ছাড়া সিটি কর্পোরেশনের কোনো কাজ নাই : দোভাষ