দক্ষিণ চট্টগ্রামের ২৭ ইউপিতে আ. লীগের প্রার্থী বাছাই চলছে

কর্ণফুলীর গতবারের বিদ্রোহীরা এবারও অনমনীয়

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৩ নভেম্বর, ২০২১ at ৬:২০ পূর্বাহ্ণ

চতুর্থ ধাপে দক্ষিণ চট্টগ্রামের ২৭ ইউনিয়ন পরিষদের নির্বাচনকে সামনে রেখে চলছে চেয়ারম্যান প্রার্থী বাছাই প্রক্রিয়া। দক্ষিণ জেলা আওয়ামী লীগ দলীয় কার্যালয়ে উপজেলা অনুয়ায়ী আগ্রহী চেয়ারম্যান প্রার্থীদের সপ্তাহব্যাপী বায়োডাটা সংগ্রহ করছে। দলীয় কার্যালয়ে বাযোডাটা জমা দেয়া প্রার্থীসহ স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সুপারিশকৃত প্রার্থীদের মধ্য থেকে যাচাই-বাছাই করে কেন্দ্রে চূড়ান্ত তালিকা পাঠানো হবে বলে জানা গেছে। শেষ পর্যন্ত দলের ত্যাগী-পরীক্ষিত নেতারা দলীয় মনোনয়ন পাচ্ছেন কিনা তা নিয়ে টেনশনে আছেন বলে জানান দলীয় কার্যালয়ে বায়োডাটা জমা দেয়া একাধিক চেয়ারম্যান প্রার্থী। নানানভাবে প্রভাব বিস্তারসহ তদ্বিরে দলের যোগ্য প্রার্থীরা মনোনয়নবঞ্চিত হওয়ারও আশংকা প্রকাশ করেছেন। আর এতে ত্যাগীদের মধ্যে বাড়ছে ক্ষোভ ও হতাশা। দক্ষিণ চট্টগ্রামে পটিয়ায় ১৭টি, কর্ণফুলীতে ৪টি এবং লোহাগাড়ায় ৬ ইউপিতে আগামী ২৩ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে দলীয় চেয়ারম্যান পদে আগ্রহী প্রার্থীদের মাঝে বাংলাদেশ আওয়ামী লীগ দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে গতকাল থেকে।
এবার কেন্দ্র থেকে পরিস্কারভাবে বলে দেয়া হয়েছে, যারা গতবার দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহী হিসেবে নির্বাচন করেছেন তাদেরকে কোনো অবস্থাতেই মনোনয়ন দেয়া হবে না। জেলার নেতাদেরকেও বলে দেয়া হয়েছে গতবারের বিদ্রোহীদের নাম কেন্দ্রে না পাঠানোর জন্য। গতবার কর্ণফুলী এবং আনোয়ারায় বেশ কয়েকটি ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থীরা বিদ্রোহী হিসেবে নির্বাচন করেছেন। এদের মধ্যে বেশ কয়েকজন নির্বাচিতও হয়েছেন। বিশেষ করে কর্ণফুলীর বিদ্রোহী চেয়ারম্যান এবং পরাজিত প্রার্থীরা এবারও নির্বাচনী মাঠে মরিয়া হয়ে নেমেছেন। তারা অনমনীয়। দলীয় মনোনয়ন না পেলেও গতবারের মতো নির্বাচন করবেন বলে দুই চেয়ারম্যান প্রার্থী জানিয়েছেন।
জানা গেছে, জেলা আওয়ামী লীগ ইউপি চেয়ারম্যান প্রার্থীদের চূড়ান্ত তালিকা কেন্দ্রে পাঠাতে স্থানীয় এমপি এবং উপজেলা আওয়ামী লীগের দেয়া প্রার্থী তালিকা যাচাই-বাছাই করে নিজস্ব মতামতের ভিত্তিতে পাঠাবেন।
আগামী ২৩ ডিসেম্বর যেসব ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে সেগুলো হলো পটিয়া উপজেলার কোলাগাঁও ইউনিয়ন, হাবিলাসদ্বীপ, কুসুমপুরা, জিরি, আশিয়া, কাশিয়াইশ, জঙ্গলখাইন, বড়লিয়া, ধলঘাট, কেলিশহর, হাইদগাও, দক্ষিণভূর্ষি, ভাটিখাইন, ছনখরা, কচুয়াই, খরনা, শোভনদণ্ডী ইউনিয়ন। কর্ণফুলী উপজেলার জুলধা ইউনিয়ন, শিকলবাহা, চরলক্ষ্যা, বড়উঠান ইউনিয়ন। লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়ন, পদুয়া ইউনিয়ন, চরম্বা, চুনতি, কলাউজান ও পুটিবিলা ইউনিয়ন। খবর নিয়ে জানা গেছে, দক্ষিণ জেলার ২৭ ইউনিয়নের মধ্যে প্রায় শতাধিক প্রার্থী মনোনয়নের জন্য দৌড় ঝাঁপ করছেন।

পূর্ববর্তী নিবন্ধসেন্টমার্টিনের ছেঁড়াদ্বীপে ৪ বস্তায় ৮ লাখ ইয়াবা
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু