দক্ষিণ কোরিয়াতে রোজা শুরু

অসীম বিকাশ বড়ুয়া, সিউল (দক্ষিণ কোরিয়া) থেকে | মঙ্গলবার , ১৩ এপ্রিল, ২০২১ at ১০:৪৭ অপরাহ্ণ

সৌদি আরব সহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের সব দেশগুলোর মতো দক্ষিণ কোরিয়াতেও রোজা শুরু হয়েছে আজ ১৩ এপ্রিল মঙ্গলবার। এ বছর কোরিয়াতে পুরোপুরি গ্রীষ্মকাল শুরু হওয়ার আগেই শুরু হলো রোজা।
জানা গেছে, করোনা পরিস্থিতির কারণে সরকার ঘোষিত বিধিনিষেধ মেনে সিউলের ইথোওয়ান, আনসান, ইনছন, বুসান, গিম্পু সহ কোরিয়ার বিভিন্ন অঞ্চলের মসজিদ ও মাসাল্লাগুলোতে সীমিত পরিসরে শুধু মসজিদ কমিটির লোকজন তারাবির নামাজ আদায় করেছে।
এ ব্যাপারে সিউলের গিম্পু মসজিদের প্রধান উপদেষ্টা মো. তাজুল ইসলাম টনি বলেন, “নিষেধাজ্ঞার কারণে মসজিদে না গিয়ে আমরা প্রবাসীরা যার যার প্রতিষ্ঠান বা বাসাতে নামাজ আদায় করেছি এবং আবহাওয়া ভালো থাকার কারণে প্রথম রোজাতে আমাদের কোনো রকমের কষ্ট হয়নি।”
এদিকে, কোরিয়া সরকারের আইনের প্রতি শ্রদ্ধা রেখে বাংলাদেশী প্রবাসী সহ অন্যান্য দেশের ধর্মপ্রাণ মুসল্লিদের বাসায় গিয়ে নামাজ পড়ার জন্য অনুরোধ জানিয়েছেন কোরিয়া মুসলিম ফেডারেশন(কেএমএফ)।
বাংলাদেশী ইপিএস কর্মী মো. আল-আমিন বলেন, “কোরিয়াতে চাকরি পরিশ্রমের হলেও আমি এবারের সব রোজা রাখার নিয়ত করেছি।”
এছাড়াও কোরিয়ার বাংলাদেশী ইপিএস কর্মীদের জনপ্রিয় সংগঠন ইপিএস বাংলা কমিউনিটি ইন কোরিয়া মাহে রমজান উপলক্ষে সেহরি ও ইফতারের সময়সূচি সম্বলিত ক্যালেন্ডার প্রকাশ করেছে যা প্রবাসীদের অনেক উপকারে আসবে।
আগামীকাল বুধবার কোরিয়াতে সেহরির শেষ সময় ৪.২৬টা এবং ইফতার সন্ধ্যা ৭.০৭টা।

পূর্ববর্তী নিবন্ধহাটহাজারী থানায় ভাঙচুর মামলায় ৫ আসামী কারাগারে
পরবর্তী নিবন্ধকলোরাডোতে বাংলা বর্ষবরণ