তেলের দাম এক লাফে ২৩% বাড়ানো গ্রহণযোগ্য নয়

মহানগর বিএনপির সভায় শাহাদাত

| শনিবার , ৬ নভেম্বর, ২০২১ at ৯:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন বলেছেন, সরকার জ্বালানি তেলের দাম আবারো অস্বাভাবিকভাবে বাড়িয়ে দিয়েছে। এক লাফে ২৩% দাম বাড়ানো কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এতে মানুষের দুর্ভোগ বাড়বে এবং বাজারে নেতিবাচক প্রভাব পড়বে। কোন রকম নিয়ম নীতির তোয়াক্কা না করে এবং দেশের বাস্তব অবস্থাকে বিবেচনায় না নিয়ে হঠাৎ করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি জনগণকে বিস্মিত করেছে। কোনো দায়িত্বশীল ও জনগণের সরকার এমন সিদ্ধান্ত নিতে পারে না। এমনিতেই চাল, ডাল, তেল, পেঁয়াজসহ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণ দিশেহারা। সব কিছুর দাম বাড়িয়ে এই সরকার সাধারণ মানুষের সঙ্গে দমনমূলক আচরণ করছে। সীমাহীন লুটপাট ও দুর্নীতির আর্থিক দায় জনগণের কাঁধে চাপাতেই জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির ঘোষণা দিয়েছে সরকার। চট্টগ্রাম ওয়াসাও আগামী বছরের জানুয়ারি মাস থেকে পানির দাম ৫% বাড়ানোর ঘোষণা দিয়েছে। এদিকে নতুন করে সরকার ডিজেল, কেরোসিন ও এলপি গ্যাসের দাম বাড়ানোয় মরার ওপর খাড়ার ঘা হিসেবে জনগণের জীবনযাত্রাকে বিপন্ন করে তুলবে। এতে কৃষি উৎপাদনে সেচ খরচ, পরিবহনে যাত্রী ভাড়া ও পণ্য পরিবহন ব্যয় এবং গৃহস্থালি ও হোটেল রেস্টুরেন্টে রান্নার ব্যয় বাড়বে। ফলে ক্ষতিগ্রস্ত হবে নিম্নবিত্ত ও মধ্যবিত্তরা। দাম বাড়ানোর প্রতিযোগিতা দেখে মনে হচ্ছে দেশটা এখন মগের মুল্লুকে পরিণত হয়েছে। তিনি অবিলম্বে এই বর্ধিত মূল্য প্রত্যাহার করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার আহ্বান জানান।
গতকাল শুক্রবার বিকালে নাসিমন ভবন দলীয় কার্যালয়ে আসন্ন ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির প্রস্তুতি সভায় তিনি এসব কথা বলেন।
ডা. শাহাদাত বলেন, এই সরকার নির্বাচিত সরকার নয়। যার কারণে তাদেরকে কোথাও জবাবদিহি করতে হয় না। তাই তাদের ব্যবসায়ী মুনাফা ও পকেট ভারী করার জন্য সব কিছুর দাম বাড়িয়ে চলছে। দেশবাসীকে সরকারের এই গণবিরোধী সিদ্ধান্ত ও দুঃশাসনের বিরুদ্ধে সর্বাত্মক আন্দোলন গড়ে তুলতে হবে।
চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেন, সরকারের ব্যর্থতায় বাজারি শোষণে জনগণ যখন দিশেহারা, সে সময় ডিজেল কেরোসিনের মূল্যবৃদ্ধি জনগণের ওপর আরেক দফা হামলার সমতুল্য। তিনি বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্যাপক দুর্নীতির বিরুদ্ধে সবাইকে রাজপথে প্রতিরোধ গড়ে তুলার আহ্বান জানান।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. মিয়া ভোলা, এড. আবদুস সাত্তার, এস.এম সাইফুল আলম, এস.কে খোদা তোতন, নাজিমুর রহমান, শফিকুর রহমান স্বপন, কাজী বেলাল উদ্দিন, ইয়াছিন চৌধুরী লিটন, মো. শাহ আলম, ইসকান্দর মির্জা প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধকাট্টলীতে অগ্নিদগ্ধ পরিবারের পাশে সিএমপি কমিশনার
পরবর্তী নিবন্ধঅর্থনৈতিক উন্নয়নে অবদান রেখে চলেছে নারী : কামরুন মালেক