তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রুশ পররাষ্ট্রমন্ত্রীর

৪০ জার্মান কূটনীতিক ও দূতাবাসকর্মীকে বহিষ্কার

আজাদী ডেস্ক | বুধবার , ২৭ এপ্রিল, ২০২২ at ১১:২৫ পূর্বাহ্ণ

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, পশ্চিমারা ইউক্রেনের কাছে অস্ত্রের চালান পাঠালে রাশিয়া সেখানে হামলা করার অধিকার রাখে। এই সংঘাত তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নিতে পারে বলেও তিনি সতর্ক করে দিয়েছেন। ইউক্রেনকে আরও বেশি সামরিক সাহায্য দেয়ার প্রশ্নে নেটো জোট এবং তাদের মিত্র ৪০টি দেশের মন্ত্রীরা যখন জার্মানিতে এক বৈঠকে বসেছেন, তখন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এর বিরুদ্ধে এই হুঁশিয়ারি দিয়েছেন। লাভরভ নেটোর বিরুদ্ধে সরাসরি এরকম একটা অভিযোগ তুলেছেন যে, তারা (নেটো) রাশিয়ার বিরুদ্ধে একটা প্রক্সি ওয়ার বা ছায়াযুদ্ধ শুরু করেছে।

জার্মানির রামস্টেইন বিমান ঘাঁটিতে ৪০টি দেশের প্রতিরক্ষামন্ত্রী এবং প্রতিনিধিদের যে বৈঠক চলছে, সেটির আয়োজন করেছে যুক্তরাষ্ট্র।

এই বৈঠকের মূল উদ্দেশ্য ইউক্রেন যুদ্ধের পরের ধাপে দেশটিকে কীভাবে আরও দীর্ঘমেয়াদে এবং আরও বেশি সামরিক সহায়তা দেয়া যায়। এই বৈঠকে জার্মানির দিক থেকে একটা গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে পারে। জার্মানি বহু বছর ধরে কোনো সংঘাত-পূর্ণ অঞ্চলে ভারী অস্ত্র না পাঠানোর নীতি অনুসরণ করতো। তবে ইউক্রেনের বেলায় একই নীতি অনুসরণ করতে গিয়ে জার্মানি বেশ সমালোচনার মুখে পড়ে। এখন তারা সেখান থেকে সরে আসতে যাচ্ছে, জার্মান সরকার এই প্রথম ইউক্রেনের কাছে বিমান-বিধ্বংসী ট্যাংক বিক্রির বিষয়টি অনুমোদন করেছে। এই বৈঠক থেকে এরকম আরও সাহায্যের ঘোষণা আসতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে গণহত্যার প্রতিবাদে কয়েক সপ্তাহ আগে ৪০ জন রুশ কূটনীতিক ও দূতাবাসকর্মীকে বহিষ্কার করেছিল জার্মানি।

বার্লিনের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় গত সোমবার ৪০ জন জার্মান কূটনীতিক এবং দূতাবাসকর্মীকে বহিষ্কার করেছে মস্কো। ‘অবন্ধুত্বপূর্ণ সিদ্ধান্তের’ জবাবেই এই পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে রুশ পররাষ্ট্র দপ্তর।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আন্নালেনা বায়েরবখ গতকাল ভ্লাদিমির পুতিন সরকারের ওই পদক্ষেপের নিন্দা করে বলেন, রাশিয়া যে কূটনীতিকদের বহিষ্কার করেছে, তারা কোনো অপরাধ করেননি।

পূর্ববর্তী নিবন্ধমস্কো পৌঁছেই যুদ্ধবিরতির ডাক জাতিসংঘ মহাসচিবের
পরবর্তী নিবন্ধহালদায় অভিযানে এক হাজার মিটার জাল জব্দ