তিন রোডে বিআরটিসির স্পেশাল বাস সার্ভিস

মহিলারা যেন ইভটিজিংয়ের শিকার না হয় : সুজন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২২ সেপ্টেম্বর, ২০২০ at ১০:২৪ পূর্বাহ্ণ

নগরীর তিনটি রুটে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) স্পেশাল বাস সার্ভিস চালু হয়েছে। গতকাল সোমবার বিকেলে সিইপিজেড শাহেনশাহ টাওয়ার চত্বরে এ সার্ভিসের উদ্বোধন করেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন। এসময় তিনি আগামী মাসে পোর্ট কানেকটিং রুটে আরেকটি সার্ভিস চালু হওয়ারও ঘোষণা দেন।
গতকাল যে তিনটি রুটে স্পেশাল সার্ভিস উদ্বোধন করা হয় সেগুলো হল- কর্ণফুলী শাহ আমানত ব্রিজ থেকে কাঠগড়, কালুরঘাট থেকে নিউমার্কেট এবং ভাটিয়ারি থেকে নিউমার্কেট রোড। উদ্বোধনকালে সুজন বলেন, বিআরটিসির বাস একটি রাষ্ট্রীয় সম্পত্তি। এর সঠিক সেবা প্রাপ্তি প্রত্যেক নাগরিকের অধিকার। এখানে ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্টদের অবহিত করুন। এসময় তিনি প্রত্যেক বাসে বিআরটিসির সেবা নম্বর ও আইনশৃঙ্খলা বাহিনীর নম্বর সংযোজনের জন্য নির্দেশনা দিয়ে বলেন, প্রতিটি বাসে একটি করে অভিযোগ বাক্স রাখতে হবে। তিনি বলেন, ইদানিং কিছু কিছু জায়গায় ও গণপরিবহণে মহিলাদের শ্লীলতাহানী ও ইভটিজিংয়ের ঘটনা ঘটছে। যা অত্যন্ত দুঃখজনক ও সামাজিক অবক্ষয়ের শামিল। তাই বাসে যাতে কোনো নারী ইভটিজিংয়ের শিকার না হয় সেজন্য প্রত্যেক যাত্রীসাধারণকে অগ্রণী ভূমিকা রাখতে হবে। এসময় যাত্রীসাধারণ প্রশাসকের কাছে অভিযোগ করেন, বিআরটিসির বাস নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার পূর্বে মাঝপথে যাত্রীদের নামিয়ে দেয় এবং সিট ক্যাপাসিটির বাইরে যাত্রী পরিবহন করে। তখন তিনি বলেন, মাঝ পথে যাত্রী নামানো যাবে না এবং সিট ক্যাপাসিটির বাইরে যাত্রীও পরিবহন করা যাবে না। এর ব্যত্যয় ঘটলে চালককে তাৎক্ষণিক বাস থেকে নামিয়ে দেয়া হবে। এবিষয়ে উপস্থিত বিআরটিসি’র কর্মকর্তারাও একমত পোষণ করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এডিসি বন্দর পঙ্কজ বড়ুয়া, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, সাবেক কাউন্সিলর জিয়াউল হক সুমন। এছাড়া বিআরটিসির মাসুদ তালুকদার, মোহাম্মদ মফিজ উদ্দিন, সিইপিজেড থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা উৎপল বড়ুয়া, বন্দর থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ, ৩৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ সুলতান নাসির উদ্দিন, মুক্তিযোদ্ধা আবু তাহের, আবদুর রহমান মিয়া, আজাদ খান অভি, স্বপন সিংহ, মুনতাসির জামিল।

পূর্ববর্তী নিবন্ধবিএনপির আরও ৩০ নেতাকর্মীর জামিন মঞ্জুর
পরবর্তী নিবন্ধবিষাক্ত পোকার উপদ্রবে অতিষ্ঠ জোড়ামতলবাসী