তিন পণ্য নিয়ে চলতি বছরেই সিএসইর কমোডিটি এক্সচেঞ্জ

| বুধবার , ১৩ এপ্রিল, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

চলতি বছরেই তিন পণ্য নিয়ে কমোডিটি এক্সচেঞ্জ চালু করতে যাচ্ছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, যা হতে যাচ্ছে দেশের প্রথম পণ্য বিপণনের এক্সচেঞ্জ। শুরুতেই গম, তুলা ও সোনা কেনাবেচার মাধ্যমে চলতি বছর নভেম্বরের মধ্যে দেশে প্রথম এ ধরনের ‘ফিউচার মার্কেট’ চালু করতে কাজ শুরু করেছে দেশের দ্বিতীয় স্টক এক্সচেঞ্জ সিএসই।
সরকারের সবুজ সংকেতের পর এজন্য নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির অনুমোদন আগেই পেয়েছে চট্টগ্রামের স্টক এক্সচেঞ্জটি, এবার তা বাস্তবায়নের কাজ শুরু করেছে। গতকাল মঙ্গলবার ঢাকার র‌্যাডিসন ব্লু হোটেলে এ এক্সচেঞ্জ চালু করতে পরামর্শক হিসেবে ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের (এমসিএক্স) সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সিএসই। খবর বিডিনিউজের।
সিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক গোলাম ফারুক ও এমসিএক্সের ব্যবস্থাপনা পরিচালক পিএস রেড্ডি চুক্তিতে সই করেন। পরে সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহীম বলেন, চলতি বছরের নভেম্বরের দিকে আমরা শুরু করতে যাচ্ছি। চূড়ান্ত অনুমোদন আমাদের আছে। এখন সফটওয়্যার, অন্যান্য অবকাঠামো এবং নীতি পদ্ধতি নির্ধারণের জন্য এ সময়টুকু লাগবে। প্রাথমিক পর্যায়ে তিনটা পণ্য নিয়ে আমরা এগোব। কাঁচামাল হিসেবে আমদানি করা তুলাকে পণ্য হিসেবে যুক্ত করব। খাদ্যপণ্য হিসেবে গম ও বুলিয়ানের মধ্যে হয়তো সোনাকে প্রাথমিক পণ্য হিসেবে রাখা হবে। এমসিএঙ পরামর্শক হিসেবে পাঁচ বছরের জন্য কাজ করবে জানিয়ে তিনি বলেন, এটা শতভাগ সিএসইর মালিকানা ও ব্যবস্থাপনায় চলবে। আমরা যেই নিয়ম পদ্ধতিগুলো ঠিক করব, সেগুলো বিএসইসি, বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বিভিন্ন সরকারি এজেন্সির সঙ্গে বসে ঠিক করা হবে।

পূর্ববর্তী নিবন্ধবরকল ইউপি কার্যালয়ে ভাঙচুর
পরবর্তী নিবন্ধসিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান বিজিএমইএর