তিন দিনের ব্যবধানে রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন

| শনিবার , ১২ মার্চ, ২০২২ at ৬:১১ পূর্বাহ্ণ

কঙবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে তিন দিনের ব্যবধানে আবারও আগুন লেগেছে; পুড়েছে সাতটি বসতঘর ও একটি লার্নিং সেন্টার। গতকাল শুক্রবার বিকালে উখিয়া উপজেলার কুতুপালং ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এফ ব্লকে অগ্নিকাণ্ড ঘটে বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা নয়ন। খবর বিডিনিউজের।
রোহিঙ্গা ক্যাম্পের স্থানীয় স্বেচ্ছাসেবকসহ এপিবিএন পুলিশের তৎপরতায় দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হওয়ায় বড় ক্ষতি হয়নি জানিয়ে তিনি বলেন, এতে কেউ হতাহতও হয়নি।
স্থানীয়দের বরাতে সামছু-দ্দৌজা বলেন, শুক্রবার বিকাল সাড়ে ৪টায় ক্যাম্পের এফ-ব্লকের একটি বসত ঘর থেকে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন আশপাশের বসতিতে ছড়িয়ে পড়ে। খবর পেয়ে এপিবিএন পুলিশসহ স্থানীয় স্বেচ্ছাসেবকদের সহায়তা বিকাল ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।
অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার বলেন, আগুন লাগার কারণ এখনও জানা সম্ভব হয়নি। এ ব্যাপারে ক্যাম্প প্রশাসনসহ সংশ্লিষ্টরা কাজ করছেন।
অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত লোকজনকে খাদ্য সহায়তার পাশাপাশি ক্যাম্পের স্থানীয় কমিউনিটি সেন্টারে রাতে আশ্রয়ের জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি। গত মঙ্গলবার বিকালে কুতুপালংয়ের ৫ নম্বর রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে প্রায় দুই ঘণ্টাব্যাপী আগুনে অন্তত শতাধিক বসত ঘরসহ বেশ কিছু স্থাপনা পুড়ে যায়। আগুনে দ্বগ্ধ হয়ে মারা যায় মোহাম্মদ আয়াজ (৪) নামের এক শিশু, ক্ষতিগ্রস্ত হয় অন্তত তিন হাজার মানুষ।

পূর্ববর্তী নিবন্ধদুদকের সত্যনিষ্ঠতা অপরাজিত থাকুক
পরবর্তী নিবন্ধনারী শিক্ষার গোড়ার কথা