তিন ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

মহামারী মোকাবেলা

| শনিবার , ৫ ডিসেম্বর, ২০২০ at ৫:৩৬ পূর্বাহ্ণ

কোভিড-১৯ মোকাবেলায় মানসম্মত টিকার সার্বজনীন ও ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত, টিকা উৎপাদনে উন্নয়নশীল দেশগুলোকে প্রযুক্তি হস্তান্তর এবং মহামারী পরবর্তী চ্যালেঞ্জ মোকাবেলায় তাদের আর্থিক সহায়তা দেওয়াসহ তিনটি ক্ষেত্রে গুরুত্ব দেওয়ার পাশাপাশি আরও বৈশ্বিক সহযোগিতার প্রয়োজনীয়তায় জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শুক্রবার ইউএনজিএর ৩১তম বিশেষ অধিবেশনে বক্তৃতায় তিনি বলেন, কিছু অগ্রাধিকার ক্ষেত্রে জরুরি মনোযোগ এবং আরও সহযোগিতা প্রয়োজন। প্রথমত, আমাদের যথাসময়ে ন্যায্যতার ভিত্তিতে ও সাশ্রয়ী মূল্যে সবার জন্য মানসম্মত ভ্যাকসিন প্রাপ্তি নিশ্চিত করা প্রয়োজন। খবর বিডিনিউজের।
প্রধানমন্ত্রী বলেন, ২০৩০ সালের উন্নয়ন এজেন্ডা সমতার নীতি দ্বারা পরিচালিত এসডিজি অর্জনে সার্বজনীন স্বাস্থ্য কভারেজের মৌলিক ভূমিকার স্বীকৃতি দেয়। একইভাবে যখন ভ্যাকসিন প্রাপ্তির কথা আসে, তখন কাউকে পেছনে রাখা সমীচীন হবে না। এটি মহামারী পরাস্ত করতে, জীবন বাঁচাতে এবং অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত করতে আমাদের সহায়তা করবে। দ্বিতীয়ত, কোভিড-১৯ ভ্যাকসিনকে গোটা বিশ্বের জন্য একটি ‘বৈশ্বিক জনপণ্য’ বিবেচনা করতে হবে উল্লেখ করে ডব্লিবউএইচও’র অ্যাক্ট এবং কোভাঙ সুবিধার উদ্যোগ এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানান প্রধানমন্ত্রী।
তিনি বলেন, উন্নত দেশগুলোর ট্রিপস চুক্তির আওতায় আইপি রাইটস ওয়েভার ব্যবহার করে উন্নয়নশীল দেশগুলোতে স্থানীয়ভাবে ভ্যাকসিন উৎপাদনের জন্য প্রযুক্তি হস্তান্তর করতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে। বাংলাদেশের সক্ষমতা রয়েছে এবং সুযোগ পেলে ভ্যাকসিন তৈরি করতে প্রস্তুত রয়েছে।
শেখ হাসিনা বলেন, তৃতীয়ত, কোভিড-১৯-এর পরিপ্রেক্ষিতে আর্থিক সহায়তাসহ উন্নয়নশীল দেশগুলোর যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেগুলোকে বিশেষভাবে স্বীকৃতি দিতে হবে। জাতীয় সরকারগুলোর পাশাপাশি জাতিসংঘ, আইএফআই, সুশীল সমাজকে তাদের নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে এবং কোভিড-১৯ মোকাবেলায় পরস্পরকে সহযোগিতা করতে হবে। জোট নিরপেক্ষ আন্দোলন-ন্যাম এর বর্তমান চেয়ারম্যান আজারবাইজান এবং জাতিসংঘের সেক্রেটারি জেনারেল ৩ ডিসেম্বর থেকে দুদিনের এ বিশেষ অধিবেশন ডেকেছেন।

পূর্ববর্তী নিবন্ধফিন্যান্স থেকে পাস করেও ফিন্যান্স অফিসার পদে আবেদনের অযোগ্য!
পরবর্তী নিবন্ধআন্তরিক চেষ্টার ভুল ব্যাখ্যা নয়