তিউনিসিয়া উপকূলে নৌকাডুবে ৫ মৃত্যু নিখোঁজ ৩৩

| শনিবার , ২৫ মার্চ, ২০২৩ at ৮:৩২ পূর্বাহ্ণ

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার চেষ্টাকালে আফ্রিকার অভিবাসন প্রত্যাশীদের বহনকারী চারটি নৌকা ডুবে অন্তত পাঁচ জনের মৃত্যু হয়েছে এবং ৩৩ জন নিখোঁজ রয়েছেন। পরপর বৃহস্পতিবার ও শুক্রবার তিউনিসিয়ার উপকূলে এসব নৌকা ডুবে যায় এবং কোস্ট গার্ড ৮৪ জনকে উদ্ধার করে বলে দেশটির বিচার বিভাগীয় এক কর্মকর্তা জানিয়েছেন। খবর বিডিনিউজের।

বিচারক ফৌজি মাসউদ জানান, তিউনিসিয়ার সাফাঙ উপকূলে নৌকাগুলো ডুবে যায়। সমপ্রতি নৌকাযোগে এ ধরনের পাড়ি দেওয়ার চেষ্টা উল্লেখযোগ্যভাবে বেড়েছে বলে জানিয়েছেন তিনি। জাতিসংঘের নিবন্ধন অনুযায়ী, ভূমধ্যসাগরের কেন্দ্রীয় অঞ্চলে ২০১৪ সাল থেকে এ পর্যন্ত ২০ হাজারেরও বেশি মৃত্যু ও নিখোঁজ হওয়ার ঘটনা ঘটেছে। এভাবে এটি বিশ্বের সবচেয়ে বিপজ্জনক অভিবাসী ক্রসিং হয়ে উঠেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তুরস্কের ইজমির বন্দর থেকে রওনা হওয়া অভিবাসন প্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ২৬ ফেব্রুয়ারি ইতালির উপকূলীয় শহর ক্রোতোনের কাছে ভেঙে গিয়ে বহু মানুষের মৃত্যু হয়েছিল। এর আগে ১৪ ফেব্রুয়ারি লিবিয়ার কসর আল আখিয়ার উপকূলে অভিবাসন প্রত্যাশীদের বহনকারী আরেকটি নৌকা ডুবে ১৮ জনের মৃত্যু, ৫৫ জন নিখোঁজ হয়েছিল। এ ঘটনার মাত্র সাতজন কোনোরকমে রক্ষা পায়।

পূর্ববর্তী নিবন্ধগণহত্যা দিবসের কর্মসূচি
পরবর্তী নিবন্ধসাবেক ইউপি চেয়ারম্যানকে ৫০ হাজার টাকা জরিমানা