তাসমানিয়া উপকূলে রেকর্ড ৪৭০ তিমি আটকা

| বৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৪৭ পূর্বাহ্ণ

বড় ধরনের উদ্ধার অভিযান শুরু করার পর অস্ট্রেলিয়ার তাসমানিয়া রাজ্যের উপকূলে আটকা পড়া আরও তিমির সন্ধান পাওয়া গেছে। এতে রাজ্যটির উপকূলে সবচেয়ে বেশি তিমি আটকা পড়ার রেকর্ড হয়েছে।
সোমবার থেকে করা হিসাব অনুযায়ী তাসমানিয়ার পশ্চিম উপকূলে মোট ৪৭০টি পাইলট তিমিকে আটকা পড়া অবস্থায় পাওয়া গেছে। গতকাল বুধবার কর্মকর্তারা জানিয়েছেন, নতুন সন্ধান পাওয়া দলটির ২০০ তিমির মধ্যে অধিকাংশই মারা গেছে বলে তাদের মনে হয়েছে। খবর বিডিনিউজের।
বিবিসি জানিয়েছে, অগভীর পানিতে আটকা পড়া প্রাণীগুলোর মধ্যে যেগুলো এখনও জীবিত আছে তাদের জীবন রক্ষা করতে উদ্ধারকারীরা সময়ের সঙ্গে পাল্লা দিচ্ছেন। কর্মকর্তাদের ভাষ্য অনুযায়ী, মঙ্গলবার প্রথম দলের ২৫টি তিমিকে মুক্ত করা গেলেও জোয়ারের সময় তাদের মধ্যে কিছু ফের সৈকতে ফিরে আসে।
তাসমানিয়ার ডিপার্টমেন্ট অব প্রাইমারি ইন্ডাস্ট্রিজ, ওয়াটার অ্যান্ড ইনভায়রনমেন্টের নিক ডেকা বলেন, সংখ্যা বেড়ে যাওয়ায় ও বহু তিমির মৃত্যু হওয়ায় আমরা খুব হতাশ। তারপরও উদ্ধারকারীরা বুধবার আরও তিমিকে সাগরে ফেরত পাঠাতে পারবেন বলে আশা প্রকাশ করেছেন তিনি। সোমবার তাসমানিয়ার ম্যাককুয়েরি হেডস এলাকায় প্রথম আটকা পড়া ২৭০টি তিমির সন্ধান পাওয়া যায়। পরদিন মঙ্গলবার সেখান থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে হেলিকপ্টার টিম আটকা পড়া তিমিদের দ্বিতীয় আরেকটি দলের সন্ধান পায় যাদের ওই আগের দলেরই অংশ বলে মনে করা হচ্ছে। প্রথম দলের অন্তত ৯০টি তিমি মারা গেছে। কী কারণে তিমিগুলো তীরে চলে এসেছে তা অজানাই থেকে গেছে। পাইলট তিমিদের মধ্যে সামাজিক বন্ধন অত্যন্তন্তৃঢ় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সৈকতে চলে আসার ঘটনাটি ছোট তিমিদের এই প্রজাতিটির ক্ষেত্রেই সবচেয়ে বেশি ঘটে থাকে। এই তিমিগুলো ৭ মিটার (২৩ ফুট) পর্যন্ত লম্বা এবং এদের ওজন তিন টন পর্যন্ত হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধশ্রীলংকা যাওয়া বিলম্ব হতে পারে টাইগারদের
পরবর্তী নিবন্ধকরোনায় সুরক্ষা দেবে ডেঙ্গু!