করোনায় সুরক্ষা দেবে ডেঙ্গু!

| বৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২০ at ১০:৪৮ পূর্বাহ্ণ

ব্রাজিলে করোনা মহামারি নিয়ে পরিচালিত এক গবেষণায় বলা হয়েছে, এই ভাইরাসের সংক্রমণ এবং ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার মধ্যে সম্পর্ক রয়েছে। তা হলো ডেঙ্গুতে আক্রান্ত হলে তা কোভিড-১৯ রোগ থেকে কিছুটা সুরক্ষা দিতে পারে। যুক্তরাষ্ট্রের ডিউক ইউনিভার্সিটির অধ্যাপক মিগুয়েল নিকোলেলিসের নেতৃত্বে পরিচালিত এক গবেষণায় এমন ফলাফল পেয়েছেন বলে দাবি করেছেন। তবে ওই গবেষণাটি এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়নি।
নিকোলেলিস তার গবেষণায় ২০১৯ এবং ২০২০ সালে ডেঙ্গু ও করোনার সংক্রমণ ছড়ানোর ভৌগলিক বিষয়টি তুলনা করে দেখেছেন। তিনি দেখেন, যেসব এলাকায় করোনার সংক্রমণ হার কম এবং এটি বাড়ার প্রবণতাও কম, সেসব এলাকায় চলতি বছর বা এর আগের বছর ডেঙ্গু মহামারি হয়েছিল।
ডেঙ্গু ভাইরাসের অ্যান্টিবডি এবং করোনার বিষয়ে উল্লেখ করে গবেষণায় বলা হয়, এই ফলাফল যে বিষয়টিকে সামনে নিয়ে এসেছে তা হলো, ডেঙ্গুর ফ্লাভিভাইরাস সেরোটাইপস এবং সার্স-কভ-২ ভাইরাসের মধ্যে হয়ত সুরক্ষামূলক আন্তঃপ্রতিক্রিয়া বা ইমিউনোলিজক্যাল ক্রস-রিঅ্যাকটিভিট থাকতে পারে।
এতে বলা হয়, বিষয়টি প্রমাণিত হলে এই হাইপোথেসিসের ওপর ভর করে ডেঙ্গুর সংক্রমণ কার্যকর ও নিরাপদ টিকার মাধ্যমে সারিয়ে তোলা গেলে তা করোনার সংক্রমণের বিরুদ্ধে এক ধরনের প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলবে।
তবে এই গবেষণা এখনো নির্ভরযোগ্য নয় বলে মনে করেন আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর। তিনি বলেন, করোনা আর ডেঙ্গু পুরোপুরি আলাদা গ্রুপের ভাইরাস। এদের সাথে কোনো মিল নেই।

পূর্ববর্তী নিবন্ধতাসমানিয়া উপকূলে রেকর্ড ৪৭০ তিমি আটকা
পরবর্তী নিবন্ধদূর প্রাচ্যে সেনা বাড়াবে রাশিয়া