তরুণীর ক্ষতবিক্ষত লাশ এবং দিল্লির রাজনীতি

| বুধবার , ৪ জানুয়ারি, ২০২৩ at ৬:১৭ পূর্বাহ্ণ

প্রাইভেট কারের সঙ্গে সংঘর্ষে স্কুটিতে থাকা তরুণী রাস্তায় পড়ে গিয়ে গাড়ির চাকায় আটকে যান। দ্রুত পালিয়ে যেতে ওই অবস্থাতেই কয়েক কিলোমিটার ছুটে চলেন প্রাইভেট কার চালক। রাস্তায় ছেঁচড়ে চলা তরুণী পরিণত হন ক্ষতবিক্ষত লাশে।

নতুন বছরের প্রথম প্রহরে ভারতের রাজধানী দিল্লির রাস্তায় বিভৎস এই মৃত্যু দেশবাসীর বিবেককে কাঁপিয়ে দিয়েছে। নিহত ওই তরুণীর বয়স ২০ বছর। তিনি ইভেন্ট ম্যানেজার হিসেবে কাজ করতেন। পরিবারের একমাত্র উপার্জনক্ষম ওই তরুণীর মৃত্যু ঘিরে দিল্লিতে রাজনীতির নোংরা খেলাও শুরু হয়ে গেছে। খবর বিডিনিউজের।

যে প্রাইভেট কারটি ওই কাণ্ড করেছে সেটিতে চালক ছাড়াও আরো চারজন আরোহী ছিলেন। তাদের সবাইকে গ্রেপ্তার করেছে পুলিশ। সড়কে থাকা বেশ কয়েকটি সিসিটিভি ক্যামেরার ফুটেজে গাড়ির চাকার নীচে আটকে থাকা তরুণীকে নিয়েই সেটির ছুটে চলার দৃশ্য দেখা গেছে।

অভিযুক্তদের বিরুদ্ধে ‘অপরাধমূলক হত্যাকাণ্ড এবং অবহেলার কারণে মৃত্যু ঘটানোর অভিযোগ’ দায়ের করা হয়েছে বলে জানায় দিল্লির এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা। অভিযুক্তরা পুলিশি হেফাজতে আছে এবং এখন পর্যন্ত স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়নি বলেও জানান তিনি। তারা বলেছে, গাড়িতে জোরে গান বাজছিল। তাই তারা ওই তরুণীর পড়ে যাওয়ার এবং চিৎকারের শব্দ শুনতে পায়নি। তবে নিহত তরুণীর পরিবার দাবি করছে ওই তরুণীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।

তরুণীর মৃতদেহ রাস্তায় নগ্ন অবস্থায় পড়েছিল। যা নিয়ে প্রশ্ন তুলেছেন নিহতের মা। গত সোমবার মৃতদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। এদিকে তরুণীর মৃত্যু ঘিরে দিল্লির রাজনীতির মাঠ উত্তপ্ত হয়ে উঠেছে। দিল্লির ক্ষমতাসীন আম আদমি পার্টি (এএপি) কেন্দ্র সরকারের বিরুদ্ধে ‘নগরীর নিরাপত্তা ব্যবস্থা দুর্বল’ বলে অভিযোগ তুলে বিক্ষোভ করেছে। এএপির সদস্যরা দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাঙেনার কার্যালয়ের সামনে বিক্ষোভ করে তার পদত্যাগ দাবি করেন। তাদের দাবি, অভিযুক্ত পাঁচজনই ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সদস্য।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এক টুইটে এ ঘটনায় দোষীদের বিরুদ্ধে এমন কঠোর ব্যবস্থা গ্রহণ করার দাবি জানিয়েছেন যা ‘নজির হয়ে থাকবে’। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ অবশ্য এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে জানা গেছে, তিনি দিল্লি পুলিশ কমিশনারের সঙ্গে কথা বলেছেন এবং এ ঘটনায় দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধরপ্তানি আয়ে ডলারের দাম এখন ১০২ টাকা
পরবর্তী নিবন্ধপেনশন সঞ্চয়পত্র ৫০ লাখ থেকে ১ কোটি করার প্রস্তাব