তথ্যের গোপনীয়তার সংস্কৃতি হতে বের হয়ে আসতে হবে

সনাক-টিআইবির ভ্রাম্যমাণ ট্রাক ক্যাম্পেইন | সোমবার , ৭ মার্চ, ২০২২ at ৮:১৭ পূর্বাহ্ণ

‘মানুষের অধিকার প্রতিষ্ঠায় তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করুন’-স্লোগানে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে গতকাল সনাক-টিআইবি, চট্টগ্রামের উদ্যোগে নগরীতে তথ্য অধিকার আইন, ২০০৯ বাস্তবায়নের লক্ষ্যে ইয়েস দলের উদ্যেগে ভ্রাম্যমাণ ট্রাক ক্যাম্পেইনের আয়োজন করা হয়। এ উপলক্ষে নগরীর লালখানবাজার মোড় হতে মানববন্ধনের মাধ্যমে ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। দিনের কর্মসূচির উদ্বোধন করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) চট্টগ্রাম ক্লাস্টারের কোঅর্ডিনেটর মো. জসিম উদ্দীন।
চট্টগ্রামের ঐতিহ্য কবিগানের মাধ্যমে গানে গানে তথ্য অধিকার আইন, ২০০৯ ও আইনের বিভিন্ন সুবিধার দিক তুলে ধরেন চট্টগ্রামের বিখ্যাত কবিয়াল মোহাম্মদ ইউসুপ (কবি) ও তার দল। ইয়েস দলনেতা আফিয়া মাসুদা আফিফা, উপ-দলনেতা কৌশিক চৌধুরীর নেতৃত্বে ট্রাক ক্যাম্পেইন ও কবিগান নগরীর লালখান বাজর, ওয়াসা মোড়, জিইসি মোড়, বিপ্লব উদ্যান, প্রবর্তক মোড়, চকবাজার, জামালখান, চেরাগী পাহাড়, আন্দকিল্লা, লালদিঘী, কতোয়ালী মোড়, নিউমার্কেট, তিনপুল, কাজির দেউড়ী, ডিসি হিল-জুবলি রোড় হয়ে জিমনেসিয়াম সংলগ্ন বইমেলায় এসে ক্যাম্পেইন শেষ হয়। ক্যাম্পেইনের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সনাক টিআইবির এরিয়া কোঅর্ডিনেটর মোহাম্মদ তৌহিদুল ইসলাম ও সনাক সভাপতি ড. আনোয়ারা আলম। সমাপনী অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্য অধিকার আইন দেশের জনগণের কল্যাণে একটি গুরুত্বপূর্ণ আইন, এ আইন সম্পর্কে এখনো অনেক প্রতিষ্ঠান ভালোমত অবগত নয়, তাই এ আইনের সুফল পেতে হলে আইন সম্পর্কে আগে ধারণা নিতে হবে। সরকারি-বেসরকারি সকল প্রতিষ্ঠানে দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা নিয়োগ করতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।
গৃহহীনকে গৃহ প্রদান করলেন সাবেক
মেয়র এম মনজুর আলম

বিজয়ের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাবেক মেয়র এম মনজুর আলম উদ্যোগ নিয়েছিলেন গৃহহীনকে গৃহ নির্মাণ করে দেবেন। সেই পরিপ্রেক্ষিতে গৃহহীন মানুষগুলোকে একেএকে মাথাগুঁজার ঠাঁই করে দিচ্ছেন তিনি। তেমনি একজন গৃহহীন মানুষ মুনছুর কাউয়াল। নগরীর দক্ষিণ হালিশহর ৩৮ নং ওয়ার্ড এলাকার মুনছুর কাউয়ালকে সাবেক মেয়র এই মানবিক উদ্যোগটি গ্রহণ করে মুনছুর কাউয়ালকে একটি পরিকল্পিত পরিপাটি বিল্ডিং উপহার দেন। হোছনে আরা মনজুর ওয়েলফেয়ার ট্রাস্টের অর্থায়নে ঘরটির নির্মাণের যাবতীয কাজ সম্পাদন হলে গতকাল বিকেলে ঘরের মালিককে মনজুর আলম নতুন ঘর বুঝিয়ে দেন ও ঘর উদ্বোধন করেন। নতুন ঘর পেয়ে মুনছুর কাউয়াল ও তাঁর পরিবার আনন্দে আত্মহারা। এ সময় তাঁরা সাবেক মেয়রের এই মহতি উদ্যোগের জন্য তাঁর দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করেন। এতে উপস্থিত ছিলেন মো. ইব্রাহিম ও মোস্তফা-হাকিম গ্রুপের কর্মকর্তাবৃন্দ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ১৪ উপজেলায় নতুন রোগী নেই
পরবর্তী নিবন্ধদেশে আরও ৮ জনের মৃত্যু শনাক্ত ৫২৯