তথ্যমন্ত্রীর বিরুদ্ধে অপপ্রচার, চকবাজার থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১৩ জানুয়ারি, ২০২৩ at ৯:০৬ পূর্বাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যমে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এমপির বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। ‘লন্ডন বাংলা চ্যানেল’ নামে একটি ফেসবুক পেইজ ও ইউটিউভ চ্যানেল থেকে এ অপপ্রচার চালানো হয়েছে দাবি করে পাঁচলাইশ থানা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মাসুদ রানা গতকাল নগরীর চকবাজার থানায় মামলাটি দায়ের করা হয়।

অপপ্রচার চালানো ফেসবুক পেইজ ও ইউটিউভ চ্যানেলটির এডমিন আবদুর রব ভুট্রো (প্রকাশ: এ.আর.ভুট্রো)। ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারায় করা মামলায় আবদুর রব ভুট্টো ও লন্ডন বাংলা চ্যানেলকে আসামি করা হয়। চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুর কাদের মজুমদার এ তথ্য নিশ্চিত করেন।

মামলার এজাহারে বাদী অভিযোগ করেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘লন্ডন বাংলা চ্যানেল” নামের একটি পেইজ খুলে মধ্যপ্রাচ্যের দুবাইয়ে বসে আবদুর রব ভুট্টো দীর্ঘদিন ধরে নানা ধরণের দেশ বিরোধী অপপ্রচার ও গুজব রটাচ্ছেন। সমপ্রতি দেশের জনগণকে বিভ্রান্ত করার উদ্দেশ্যে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদকে জড়িয়ে অসত্য ও মিথ্যা তথ্য দিয়ে ভিডিও তৈরী করে ফেসবুক ও ইউটিউবে প্রচার করেন।

মাসুদ রানা বলেন, এসব অপপ্রচারে আমিসহ আমাদের নেতা তথ্যমন্ত্রীর হাজার হাজার কর্মী সমর্থকদের মাঝে ক্ষোভের সঞ্চার ঘটে ও দেশের বিভিন্ন এলাকায় উত্তেজনার সৃষ্টি হয়। বিদেশে বসে দেশের সম্মানিত ব্যক্তিদের নিয়ে এ ধরণের অপপ্রচার ও সম্মানহানি করে গুজব রটনাকারীদের আইনের আওতায় আনতে মামলাটি করা হয়েছে।

ওসি মঞ্জুর কাদের মজুমদার বলেন, মামলাটি গুরুত্ব সহকারে তদন্ত করা হচ্ছে। দেশবিরোধী অপপ্রচার ও গুজব রটনাকারীদের সনাক্তপূর্বক আইনের আওতায় আনতে পুলিশ তৎপর রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে প্রশিক্ষণে যাওয়া আরো পাঁচ জঙ্গি গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধজহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে বিশ্বমানের ইনডোর কমপ্লেক্স