ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ওজন নিয়ন্ত্রণ স্কেল প্রত্যাহারের অনুরোধ

সেতুমন্ত্রীকে চেম্বার সভাপতির চিঠি

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৭ ডিসেম্বর, ২০২১ at ৬:২৭ পূর্বাহ্ণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে স্থাপিত ওজন নিয়ন্ত্রণ স্কেল প্রত্যাহার করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহাবুবুল আলম। গতকাল সোমবার এক জরুরি চিঠির মাধ্যমে চট্টগ্রামের ব্যবসায়ীদের অসম প্রতিযোগিতা থেকে মুক্তি দিতে তিনি সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রতি এই অনুরোধ জানান।
চিঠিতে চেম্বার সভাপতি উল্লেখ করেন, দেশের ব্যবসা বাণিজ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডের চট্টগ্রাম। জিডিপিতে চট্টগ্রামের অবদান প্রায় ১২ শতাংশ। আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৮২ শতাংশ এই চট্টগ্রাম বন্দর দিয়ে সম্পন্ন হয়। ভৌগোলিক অবস্থানের এখানে গড়ে উঠেছে চট্টগ্রাম বন্দর ও নানা অবকাঠামো সুবিধা। ফলে ইস্পাত, সিমেন্ট, রড, শিপবিল্ডিং, রিসাইক্লিংসহ নানা বৃহৎ শিল্প কারখানা এ অঞ্চলে গড়ে উঠেছে। এছাড়া চাক্তাই-খাতুনগঞ্জ, আছাদগঞ্জ ও কোরবানীগঞ্জে ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারী বাজার এবং পাহাড়তলী এলাকায় চালের পাইকারী বাজার গড়ে উঠেছে। অন্যদিকে চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানিকৃত বিভিন্ন শিল্পের কাঁচামাল ও সকল ধরনের পণ্য দেশের বিভিন্ন অঞ্চলে পরিবহন করা হয়ে থাকে। কিন্তু চট্টগ্রাম থেকে সারাদেশে পণ্য পরিবহনের ক্ষেত্রে সীতাকুণ্ড ও মীরসরাই এলাকার মহাসড়কে ২০১৮ সালে প্রতি ট্রাকে ১৩ টন ওজনের বাধ্যবাধকতা নির্ধারণ করে ওজন নিয়ন্ত্রণ স্কেল চালু করা হয়। এই ওজন নিয়ন্ত্রণের ফলে চট্টগ্রাম থেকে পণ্য পরিবহন ব্যয় অনেক বৃদ্ধি পায়। ফলে চট্টগ্রামের মাধ্যমে আমদানি বাণিজ্য দিন দিন হ্রাস পেতে থাকে।
চিঠিতে আরো বলা হয়েছে, দেশের অন্য কোনো অঞ্চলে ওজন স্কেল না থাকায় চট্টগ্রামের ব্যবসায়ীরা অসম প্রতিযোগিতার সম্মুখীন হওয়ার কারণে সরকারের কাছে এই ওজন নিয়ন্ত্রণ স্কেল বাতিল করার জন্য বার বার আবেদন জানানো হয়। সেই আবেদনের প্রেক্ষিতে তখন সারাদেশের মহাসড়কে একই ধরনের ওজন স্কেল স্থাপন করা হবে মর্মে সরকারিভাবে চট্টগ্রামের ব্যবসায়ীদের জানানো হয়। কিন্তু বিগত ৩ বছর অতিক্রান্ত হলেও আজ পর্যন্ত দেশের আর কোনো মহাসড়কে ওজন নিয়ন্ত্রণ স্কেল স্থাপন করা হয়নি। অথচ চট্টগ্রামের ব্যবসায়ীদের অসম প্রতিযোগিতা ও আর্থিক ক্ষতির অন্যতম কারণ এই নিয়ন্ত্রণ স্কেল চট্টগ্রাম-ঢাকা মহাসড়কেই কেবল বিদ্যমান রয়েছে। ফলে চট্টগ্রামের ব্যবসায়ীরা সক্ষমতা হারাচ্ছে এবং দেশের অন্যান্য অঞ্চলের ব্যবসায়ীদের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছে না। তাই বৃহত্তর চট্টগ্রামের ব্যবসায়ীদের অসম প্রতিযোগিতা থেকে রক্ষা ও দেশের ঐতিহ্যবাহী চাক্তাই-খাতুনগঞ্জের পাইকারী বাজারে বাণিজ্যিক কার্যক্রম অব্যাহত রাখা এবং চট্টগ্রামে স্থাপিত বৃহৎ শিল্প ও সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি থেকে রক্ষায় চট্টগ্রাম-ঢাকা মহাসড়কে বিদ্যমান ওজন নিয়ন্ত্রণ স্কেল প্রত্যাহার করার জন্য সড়ক পরিবহন ও সেতু মন্ত্রীকে অনুরোধ জানান চেম্বার সভাপতি মাহবুবুল আলম।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধনতুন ১০ ইঞ্জিনের ট্রায়াল শুরু