ড্রিমলাইনার নিয়ে সতর্কবার্তা, বোয়িংয়ের সঙ্গে কথা বলার নির্দেশ বিমানমন্ত্রীর

| রবিবার , ২১ এপ্রিল, ২০২৪ at ৬:৩৩ পূর্বাহ্ণ

ড্রিমলাইনার৭৮৭ মডেলের উড়োজাহাজ নিয়ে নির্মাতা কোম্পানিটির সাবেক প্রকৌশলীর উত্থাপিত কারিগরি ত্রুটির বিষয়ে বোয়িং কোম্পানির সঙ্গে দ্রুত কথা বলতে বিমান বাংলাদেশকে নির্দেশ দিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মুহাম্মদ ফারুক খান। গতকাল শনিবার রাষ্ট্রায়ত্ত এয়ারলাইন্স বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিমের সঙ্গে টেলিফোনে আলাপকালে তিনি এ নির্দেশনা দেন। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার বিষয়ে সংবাদমাধ্যমকে জানানো হয়। তবে বিমান বাংলাদেশের বহরে থাকা যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা কোম্পানি বোয়িংয়ের ড্রিমলাইনার উড়োজাহাজগুলো নতুন হওয়ায় উত্থাপিত কারিগরি সমস্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে আশ্বস্ত করেন ফারুক খান। খবর বিডিনিউজের।

বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ নির্মাতা বোয়িংয়ের সাবেক প্রকৌশলী স্যাম সালেহপৌর ‘৭৮৭ ড্রিমলাইনার’ ত্রুটিপূর্ণ দাবি করে সেগুলো না উড়িয়ে আবার নিরাপত্তা পরীক্ষার জন্য গ্রাউন্ডেড করার পরামর্শ দেন। তার বক্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি নিউজে খবর প্রকাশ হলে তা বিশ্বজুড়ে আলোচনা তৈরি করে। তবে এমন অভিযোগ অস্বীকার করে বোয়িং বলেছে, তারা নতুন করে ড্রিমলাইন পরীক্ষা করে উড়োজাহাজ ভেঙে পড়ার মতো কোনো ত্রুটি পাননি।

বিমান বাংলাদেশের বহরে মোট ২১টি উড়োজাহাজের মধ্যে ছয়টি প্রশস্ত বডির ৭৮৭ ড্রিমলাইনার উড়োজাহাজ রয়েছে। শনিবার এ বিষয়ে বিমানের এমডিকে দেওয়া বিমানমন্ত্রীর নির্দেশনার কথা বিজ্ঞপ্তির মাধ্যমে সংবাদমাধ্যমকে অবহিত করা হয়। এতে বলা হয়, আলাপকালে মন্ত্রী বলেছেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে থাকা ড্রিমলাইনার উড়োজাহাজগুলো নতুন হওয়ায় আপাতত উত্থাপিত কারিগরি সমস্যা নিয়ে আমাদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে ভবিষ্যতের কথা ভেবে এবং যাত্রী নিরাপত্তা নিশ্চিত করার স্বার্থে কারিগরি বিষয়গুলো নিয়ে উড়োজাহাজ তৈরিকারি কোম্পানি বোয়িং এর সাথে দ্রুত কথা বলে বিষয়টি পরিষ্কার হওয়া প্রয়োজন। কারণ বাংলাদেশ সরকার এবং বিমানের কাছে যাত্রীদের নিরাপত্তাই মুখ্য বিষয়।

এসময় বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, কারিগরি ও মেইনটেনেন্স সংক্রান্ত বিষয়ে বোয়িং এর সাথে বিমানের সার্বক্ষণিক যোগাযোগ বিদ্যমান। দ্রুতই এ বিষয়ে অধিকতর তথ্য জেনে মন্ত্রীকে অবহিত করবেন। বোয়িংয়ের ড্রিমলাইনার নিয়ে নিরাপত্তা ঝুঁকির প্রসঙ্গে ওই প্রকৌশলীর সতর্কবার্তা বিশ্বজেুড়ে সংবাদমাধ্যমগুলোর শিরোনাম হয়।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ বোয়িংয়ের সাবেক প্রকৌশলী স্যাম সালেপোরের বরাতে বলেছে, উৎপাদন বাড়ানোর প্রতিযোগিতা উড়োজাহাজগুলোর মধ্যে মারাত্মক কিছু সমস্যা তৈরি করেছে, যেটি হচ্ছে ফিউজিল্যাজের সেকশনগুলোর মধ্যে ছোট ছোট ফাঁক রয়ে গেছে। বিশ্বব্যাপী চলাচলকারী এক হাজারের বেশি ড্রিমলাইনার উড়োজাহাজকে নিরাপত্তা পরীক্ষার জন্য উড্ডয়ন থেকে বিরত রাখার পরামর্শও দেন ওই প্রকৌশলী।

পূর্ববর্তী নিবন্ধএমভি আবদুল্লাহ দুবাই পৌঁছাবে আজ
পরবর্তী নিবন্ধরিকশায় বেপরোয়া লরির ধাক্কা, মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু