ট্রাকের ধাক্কায় কালুরঘাট সেতুর রেলিং ক্ষতিগ্রস্ত

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৩ সেপ্টেম্বর, ২০২২ at ৬:২৭ পূর্বাহ্ণ

কালুরঘাট সেতুতে গত রোববার পণ্যবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে সেতুর রেলিংয়ে ধাক্কা দেয়। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে সেতুর রেলিং। পরে পুলিশ দুর্ঘটনা কবলিত ট্রাকটি সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করে বলে জানান বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রাজ্জাক।
এদিকে দুর্ঘটনার পর থেকে সেতু দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন। স্থানীয়রা জানান, প্রায় প্রতিদিনই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। সরকারের সুনজর না থাকায় এ সেতুর উন্নয়ন থমকে আছে। যদি সেতুতে বড় ধরনের কোনো দুর্ঘটনা ঘটে এর দায় কে নিবে? আমরা চাই দ্রুত দ্বিতীয় কালুরঘাট সেতু নির্মাণ হোক।
সরেজমিনে দেখা যায়, সেতুর দুইপাশের কাঠের নিরাপত্তা বেষ্টনীর পাটাতন পচে নষ্ট হয়ে গেছে। আবার অনেক জায়গায় কাঠের পাটাতন ও লোহার বেষ্টনীর অস্তিত্বও নেই। পাটাতনের ফাঁক দিয়ে দেখা যায় নিচের কর্ণফুলী নদীর প্রবাহ। সেতুর এমন দৃশ্যে সেতু পারাপারের সময় যাত্রীরা শঙ্কিত হয়ে উঠেন। সেতুরে উভয় পাশের ডেক এবং লোহার বেড়াও নষ্ট হয়ে যাওয়ায় সেতু পারাপার এখন অনিরাপদ হয়ে পড়েছে। ফলে দুর্ঘটনার ঝুঁকি নিয়ে প্রতিদিন শত শত যানবাহন সেতু দিয়ে যাতায়াত করছে।
রেলওয়ে সূত্র জানায়, কালুরঘাট সেতুটি ২০০১ সালে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। এরপরও জোড়াতালি দিয়ে কোনোরকমে চলাচল করছে যানবাহন। ফলে দিনে দিনে বিপজ্জনক হয়ে উঠেছে সেতুটি। সেতু দিয়ে ১০ টনের ওপরে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে রেল কর্তৃপক্ষ। কিন্তু সেই নির্দেশনা কেবল কাগজেপত্রে। বাস্তবে প্রতিনিয়তই ভারী ট্রাক ও কাভার্ডভ্যান চলাচল করছে।

পূর্ববর্তী নিবন্ধদেশে দেড় মাস পর দৈনিক শনাক্ত ৪০০ ছাড়াল
পরবর্তী নিবন্ধঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই