টেকনাফে সীমান্ত বাণিজ্য ফের শুরু

মিয়ানমারে জরুরি অবস্থার দুই দিন পর

টেকনাফ প্রতিনিধি | বুধবার , ৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৯:১৭ অপরাহ্ণ

মিয়ানমারে জরুরি অবস্থা ঘোষণার দুই দিন পর মিয়ানমার থেকে টেকনাফ স্থল বন্দরে শুটকি মাছ ও আচার নিয়ে দু’টি ট্রলার ভিড়েছে। আজ বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে সীমান্ত বাণিজ্যের আওতায় পণ্য নিয়ে ট্রলার দুুুু’টি আসে বলে নিশ্চিত করেছেন টেকনাফ ইউনাইটেড ল্যান্ডপোর্ট লিমিটেডের ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন চৌধুরী।
জানা যায়, আজ বুধবার দুপুরে প্রায় দেড়শ’ টন পণ্য নিয়ে দু’টি ট্রলার ভিড়েছে টেকনাফ স্থল বন্দরে যার মধ্যে আচার ও শুটকি মাছ রয়েছে।
গত ১ ফেব্রুয়ারি সোমবার ভোরে সেনাবাহিনী মিয়ানমারের স্টেট কাউন্সিলার অং সান সু চি, প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ বেশ ক’জনকে আটক করে এবং এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করে। ঐ দিন থেকে দু’দিন আর কোনো পণ্য মিয়ানমার থেকে টেকনাফ বন্দরে আসেনি।
মিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা গ্রহণের দুই দিন পর আবার পণ্য আমদানি শুরু হওয়ায় ব্যবসায়ীরা স্বস্তি প্রকাশ করেছেন।
টেকনাফ স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এহতেশামুল হক বাহাদুর বলেন, “মিয়ানমারে পট পরিবর্তনের পর ব্যবসায়ীরা উদ্বেগের মধ্যে ছিলেন। দু’দিন পর আবার পণ্য আমদানি শুরু হওয়ায় আশার সঞ্চার হয়েছে।” টেকনাফ ইউনাইটেড ল্যান্ডপোর্ট লিমিটেডের ব্যবস্থাপক মো. জসিম উদ্দিন চৌধুরী বলেন, “প্রায় দেড়শ’ মেট্রিক টন পণ্য নিয়ে দু’টি ট্রলার ভিড়েছে টেকনাফ স্থল বন্দরে। আশা করছি সীমান্ত বাণিজ্য ফের ভালো অবস্থানে ফিরবে।”
এ বিষয়ে ব্যবসায়ীরাও বেশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে পাহাড়ে কাঠ আনতে গিয়ে বন্যহাতির হামলায় নিহত ১
পরবর্তী নিবন্ধআনোয়ারায় অস্ত্রসহ র‌্যাবের হাতে আটক ৪