টিকে থাকার লড়াই আজ

এশিয়া কাপ ।। বাংলাদেশ দলে থাকতে পারে পরিবর্তন

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১ সেপ্টেম্বর, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

হার দিয়ে এশিয়া কাপ শুরু করা বাংলাদেশের সামনে এবার শ্রীলংকা। সুপার ফোর পর্বে যেতে হলে এ ম্যাচে জয়ের কোনো বিকল্প টাইগারদের। একই অবস্থা লংকানদেরও। কারণ উভয় দলই হেরেছে নিজেদের প্রথম ম্যাচে। তাই এই ম্যাচে যে হারবে তাকে বিদায় নিতে হবে গ্রুপ পর্ব থেকে। আজ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮ টায়। এ ম্যাচকে ঘিরে ইতিমধ্যে উত্তেজনা বিরাজ করছে দুই দলের মধ্যে। কথার লড়াই থেকে মাঠের লড়াইটা বেশি রোমাঞ্চকর হবে এমনই প্রত্যাশা ক্রিকেট প্রেমিদের।
দুদলই হার দিয়ে এশিয়া কাপ শুরু করলেও অন্তত শ্রীলংকার চাইতে খানিকটা এগিয়ে বাংলাদেশ। লংকানরা যেখানে আফগানদের কাছে অসহায় আত্মসমর্পন করেছে সেখানে বাংলাদেশ অন্তত ঘাম ঝরিয়েছে। লংকানরা শতরানও করতে পারেনি। বাংলাদেশ সেখানে ১২৭ রান করেছে। অন্তত আফগানদেরকে ১৫ ওভার পর্যন্ত চাপের মধ্যে রেখেছিল। যদিও শেষ রক্ষা হয়নি।
সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি ক্রিকেটে খারাপ অবস্থা শ্রীলংকারও। তার উপর এশিয়া কাপে শুরুটা হয়েছে আরো বাজে ভাবে। গত বিশ্বকাপের পর ১১ টি-টোয়েন্টি ম্যাচ খেলে জিতেছে মাত্র ২টিতে। একই অবস্থা বাংলাদেশেরও। তবে একদিক থেকে বাংলাদেশ এগিয়ে, তা হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে অন্তত লংকানদের মত বিধ্বস্ত হয়নি। তাই অন্তত খানিকটা হরেও আত্মবিশ্বাসের দিক থেকে এগিয়ে থেকে মাঠে নামবে বাংলাদেশ। যদিও পরিসংখ্যানে বেশ এগিয়ে লংকানরা। দুই দলের ১২ মোকাবেলায় লংকানরা জিতেছে ৮টি আর বাংলাদেশ জিতেছে ৪টি। তবে মাঠের লড়াইটা ভিন্ন। তার উপর আজকের ম্যাচটি দুই দলের জন্যই ডু অর ডাই ম্যাচ। আফগানিস্তানের কাছে হার থেকে নিশ্চয়ই কিছুটা হলেও শিক্ষা নিয়েছে দুদল। বাংলাদেশ যেমন বুঝে গেছে কোথায় ভুল ছিল। ১৫ ওভার পর্যন্ত ম্যাচের উপর নিয়ন্ত্রল প্রতিষ্টা করেও দলের সেরা দুই পেসার মোস্তাফিজ এবং সাইফউদ্দিনের দুই ওভারেই শেষ হয়ে যায় ম্যাচ। কাজেই আজকের ম্যাচে বাংলাদেশ হয়তো খানিকটা পরিবর্তন এনে মাঠে নামবে সেটা নিশ্চিত।
আফগানিস্তানের বিপক্ষে দলের টপ অর্ডার ব্যাটসম্যানরা ছিল পুরোপুরি ব্যর্থ। দুই ওপেনার এনামুল এবং নাঈম, মিডল অর্ডারে মুশফিক এবং অধিনায়ক সাকিব সবাই ব্যর্থ হয়েছেন। অথচ তাদের উপরওই ভরসারটা বেশি ছিল। বল হাতে সাকিব, মোসাদ্দেকরা ভাল করলেও পেসাররা হতাশ করেছে। শুধু হতাশ করেছে বললে ভুল হবে, দুই পেসার মোস্তাফিজ এবং সাইফউদ্দিন ম্যাচটা হারিয়েছে। কাজেই এদের একজনের আজ দলে না থাকাটা অনেকটাই নিশ্চিত। সেক্ষেত্রে দলে ফিরতে পারেন স্পিনার নাসুম আহমেদ। যদিও স্পিনেও লংকানরাও বেশ এগিয়ে। তারপরও স্লো বল দিয়ে কাবু করার পরিকল্পনা নিতে পারে টাইগার শিবির। দলের ব্যাটসম্যানরা ছন্দে ফিরতে মরিয়া। অবশ্য এর বাইরে কোনো উপাইও নেই। আজ জিতলে এশিয়া কাপের যাত্রা দীর্ঘ হবে আরো। আর হারলে ধরতে হবে দেশের বিমান।

পূর্ববর্তী নিবন্ধসেবা নিতে গিয়ে ৭০% দুর্নীতির শিকার
পরবর্তী নিবন্ধটিসিবির জন্য আমদানি ২শ টন পেঁয়াজ পচে নষ্ট