টার্ন টেবিলে ঘুরানোর সময় পড়ে গেল নতুন ইঞ্জিন

পাহাড়তলী লোকোশেডে চলছে উদ্ধার কাজ জানা যায়নি ক্ষয়ক্ষতির পরিমাণ

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৫ ডিসেম্বর, ২০২১ at ৮:১৪ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি থেকে আমদানিকৃত ৩০১৪ সিরিয়ালের ইঞ্জিনটি পাহাড়তলী লোকোশেডে টার্ন টেবিলে ঘুরানোর সময় অসতর্কতা ও অদক্ষতার কারণে পড়ে গেছে। গতকাল দুপুর আড়াইটার দিকে এই দুর্ঘটনা ঘটে। তবে এতে হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন রেল কর্মকর্তারা।
ইঞ্জিনটি পড়ে যাওয়ার পর রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা দ্রুত ঘটনাস্থলে ছুটে যান এবং উদ্ধার কাজ শুরু করেন। তবে ইঞ্জিনটির কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এই ব্যাপারে কেউ কিছু বলতে চাননি। এ ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী ওয়াহিদুর রহমান আজাদীকে বলেন, টার্ন টেবিল থেকে ইঞ্জিনটি পড়ে গেছে। এখনো (রাত ৮টা) ইঞ্জিনটি উদ্ধার করা যায়নি। উদ্ধারের কাজ চলছে। নাম প্রকাশ না করার শর্তে পূর্বাঞ্চলের এক ইঞ্জিন চালক আজাদীকে জানান, ঢাকা থেকে ট্রেন আসার পর ইঞ্জিনগুলো পাহাড়তলী লোকোশেডে নিয়ে টার্ন টেবিল (বৃত্তের মতো গোলাকার) ঘুরানো হয়। গতকালও আড়াইটা-তিনটার দিকে সোনার বাংলা ট্রেনের ইঞ্জিনটি পাহাড়াতলী লোকোশেডে টার্ন টেবিলে ঘুরানো হচ্ছিল। টার্ন টেবিলটি ১৫ দিন ধরে নষ্ট ছিল। গতকাল মেরামত কাজ শেষে পরীক্ষামূলকভাবে সোনার বাংলা ট্রেনের ইঞ্জিনটি ঘুরিয়ে দেখছিল। ইঞ্জিনটি ঘুরিয়ে টার্ন টেবিল থেকে বের করে রাখা হয়।
তিনি আরো জানান, কোরিয়ার হুন্দাই কোম্পানি থেকে আমদানিকৃত এই ইঞ্জিনগুলো আমদানি করার সময় থেকে ১ বছর পর্যন্ত হুন্দাই কোম্পানির কর্মকর্তারা দেখভাল করেন। কোরিয়ানদের কাছ থেকে ইঞ্জিনগুলো মেরামতসহ রক্ষণাবেক্ষণের কাজ বুঝে নেয়ার জন্য সহকারী হিসেবে বাঙালিরা কাজ করছেন। গতকাল রাব্বি নামে একজন কোরিয়ানদের কিছু একটা দেখাতে গিয়ে ইঞ্জিনের ব্রেক না লাগানোর কারণে ইঞ্জিনটা নিচের দিকে পড়ে যায়। নতুন আমদানিকৃত ইঞ্জিনগুলো অনেক ভারী। একেকটির ওজন ৮২ থেকে ৯০ টনের মতো। এগুলো তুলতে অনেক সময় লাগবে।
উল্লেখ্য, গত দেড় বছরে রেলওয়ের বহরে যুক্ত হয় ৩০০১ থেকে ৩০৩০ সিরিজের ৩০টি মিটারগেজ ইঞ্জিন। দুই প্রকল্পের আওতায় দক্ষিণ কোরিয়ার হুন্দাই রোটেম কোম্পানি থেকে কেনা হয়েছে ইঞ্জিনগুলো। গত বছরের আগস্ট থেকে ইঞ্জিনগুলো দেশে আসতে শুরু করে। সর্বশেষ ২২ নভেম্বর ৩০২০ থেকে ৩০৩০ সিরিজের দশটি ইঞ্জিন চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়।

পূর্ববর্তী নিবন্ধআনোয়ারায় আ. লীগের আরো এক প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
পরবর্তী নিবন্ধব্রিটেনের সমান বড় হিমবাহটি ভেঙে পড়বে!