টানা দুই দিন মৃত্যুহীন চট্টগ্রাম

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৬:০০ পূর্বাহ্ণ

শুক্রবার ১ হাজার ৭১৮টি নমুনা পরীক্ষায় চট্টগ্রামে নতুন করে আরো ৬৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। হিসেবে পরীক্ষাকৃত নমুনায় ৩.৬৬ শতাংশের পজেটিভ শনাক্ত হয়েছে এদিন। শুক্রবার পর্যন্ত সবমিলিয়ে চট্টগ্রামে করোনা সংক্রমিত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ১ হাজার ২৩৫ জনে। আক্রান্তদের মাঝে শেষ ২৪ ঘন্টায় কোন মৃত্যু হয়নি বলে জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। আগেরদিনও (বৃহস্পতিবার) মৃত্যুহীন ছিল চট্টগ্রামে। এ নিয়ে টানা দুই দিন করোনায় মৃত্যুহীন দিন পার করল চট্টগ্রাম। উল্লেখ্য, সংক্রমণ ও মৃত্যুতে ভয়ংকর হয়ে ওঠা জুলাই ও আগস্টের আগে ১৪ জুন করোনায় সর্বশেষ মৃত্যুশূন্য ছিল চট্টগ্রাম। ১৬ সেপ্টেম্বর ৪ মাসের সর্বনিম্ন ৪১ জনের সংক্রমণ ও আক্রান্তের হার সাড়ে ৬ মাসের মধ্যে সবচেয়ে কম, ২ দশমিক ৭১ শতাংশ থাকলেও শুক্রবার কিছুটা বেড়েছে। তবে হার পাঁচের নিচে থাকাকে স্বাস্থ্য বিভাগ বরাবরই স্বস্তিদায়ক বলে আসছে।
এদিকে, আক্রান্তদের মাঝে এ পর্যন্ত ১ হাজার ২৭৯ জনের মৃত্যু হয়েছে চট্টগ্রামে। সিভিল সার্জন কার্যালয়ের তথ্য মতে, এ পর্যন্ত মোট ৬ লাখ ৬৭ হাজার ২৭৮ টি নমুনা পরীক্ষা হয়েছে। পরীক্ষাকৃত নমুনায় এ পর্যন্ত করোনা পজেটিভ শনাক্ত হয়েছে ১ লাখ ১ হাজার ২৩৫ জনের। হিসেবে চট্টগ্রামে করোনা শনাক্তের গড় হার ১৫.১৭ শতাংশ। নতুন ৪৭১ জনসহ এ পর্যন্ত ৮৫ হাজার ৭৫৭ জন রোগী সুস্থ হয়েছেন বলেও জানিয়েছে সিভিল সার্জন কার্যালয়। হিসেবে আক্রান্তদের ৮৪.৭১ শতাংশ সুস্থ হয়ে উঠেছেন। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে এসব তথ্য নিশ্চিত করেছেন।
শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এন্টিজেন টেস্টসহ পাঁচটি ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি। কঙবাজার মেডিকেল কলেজ হাসপাতালসহ অবশিষ্ট আট ল্যাবে পজিটিভ শনাক্ত নতুন ৬৩ জনের মধ্যে শহরের ২৯ ও দশ উপজেলার ৩৪ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ হাটহাজারীতে ১৪, বাঁশখালীতে ৭, সীতাকুণ্ড ও ফটিকছড়িতে ৩ জন করে, মীরসরাইয়ে ২ জন এবং রাউজান, লোহাগাড়া, আনোয়ারা, পটিয়া ও বোয়ালখালীতে ১ জন করে রয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধচালককে ছুরিকাঘাত করে মোটরসাইকেল ছিনতাই
পরবর্তী নিবন্ধসৈকতে ভেসে এলো আরো ১ পর্যটকের লাশ, আটক চার