টাইগাররা উজ্জীবিত, আরেকটি ইতিহাস গড়ার হাতছানি

টেস্ট মিশন শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১০:৩১ পূর্বাহ্ণ

কদিন আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতে ইতিহাস গড়েছে বাংলাদেশ দল। সে আনন্দের রেশ কাটতে না কাটতে আজ থেকে শুরু হচ্ছে টেস্ট সিরিজ। ইতিহাস গড়া ওয়ানডে সিরিজের আগে দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কোন ওয়ানডে জয় ছিল না টাইগারদের। তবে এবারের সফরে প্রথম ম্যাচেই স্বাগতিকদের হারিয়ে চমক সৃষ্টি করেছিল তামিম ইকবালের দল।
টেস্ট ক্রিকেটেও দক্ষিণ আফ্রিকার মাটিতে কোন জয় নেই বাংলাদেশের। শুধু জয় নয় দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কোন ড্রও নেই টাইগারদের টেস্ট ক্রিকেটে। শুধু তাই নয় এখনো পর্যন্ত কোন টেস্ট জিততে পারেনি বাংলাদেশ প্রোটিয়াসদের বিপক্ষে। সর্বসাকুল্যে দুটি ড্র রয়েছে। আর সে দুটি ড্রই নিজেদের মাটিতে। তাও বৃষ্টির কারণে। ২০১৫ সালের জুলাইতে চট্টগ্রাম টেস্টে তিনদিন খেলা হলেও বৃষ্টির কারণে খেলা হতে পারেনি দুদিন। আর ঢাকা টেস্টেতো একদিন মাত্র খেলা হতে পেরেছে। বাকি চারদিন মাঠে গড়ায়নি খেলা। দু’দলের ১২ টেস্টের মোকাবেলায় দশটি জয় দক্ষিণ আফ্রিকার। তার বেশিরভাগ আবার ইনিংস ব্যবধানের জয়।
তবে সময় এখন পরিবর্তন হয়েছে। ইতিহাস বদলে যাচ্ছে ধীরে ধীরে। বছরের শুরুতে নিউজিল্যান্ডে গিয়ে ঐতিহাসিক টেস্ট জিতে এসেছে মোমিনুল হকের দল। দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জিতেছে তামিমের দল। এবার আরেকটি ইতিহাস গড়ার পালা মোমিনুল হকের দলের। আর সেটি হচ্ছে অন্তত একটি টেস্ট ম্যাচ জেতা। বাংলাদেশের টেস্ট স্কোয়াডের সদস্যরা অনেক আগে থেকেই দক্ষিণ আফ্রিকায় গিয়ে নিজেদের প্রস্তুত করছে। আর সে প্রস্তুতির পরীক্ষা দিতে আজ মাঠে নামবে টাইগাররা। ডারবানের কিংসমেড স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ২ টায়। বাংলাদেশ সবশেষ টেস্ট সিরিজ খেলেছে গত জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে। দুই টেস্টের সে সিরিজের প্রথমটিতে জয়ের পর হেরেছে দ্বিতীয়টিতে। সিরিজ ড্র করে নিউজিল্যান্ড থেকে দেশে ফিরেছে মোমিনুলরা। এরপর বিপিএল এবং নিজেদের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজ খেলে গেছে দক্ষিণ আফ্রিকায়।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালে টেস্ট স্কোয়াডের সদস্যরা সে দেশে গ্যারি কারেস্টেনের একাডেমিতে অনুীশলন করেছে। আবহাওয়া এবং কন্ডিশনের সাথে নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করেছে টাইগাররা। মোমিনুল হক, সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্তদের সাথে তামিম, লিটন, মুশফিক, ইয়াসির রাব্বিরা ব্যাট হাতে মাতাবেন তেমন প্রত্যাশা করছে সবাই। নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ সিরিজের হিরো পেসার এবাদত হোসেন বল হাতে ঝড় তুলতে চান দক্ষিণ আফ্রিকায়ও। আর ওয়ানডে সিরিজের হিরো তাসকিনতো রয়েছেনই। যদিও সাকিবের অভাবটা থেকেই যাচ্ছে। পরিবারের সদস্যরা অসুস্থ থাকায় ওয়ানডে সিরিজ শেষ করে দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরেছেন সাকিব। যদিও এই সিরিজে তার খেলার কথা ছিল। তারপরও স্পিনে মেহেদী মিরাজ, তাইজুলরা সাকিবের অভাব পূরণ করবে তেমন প্রত্যাশা টাইগার শিবিরের। যেহেতু দক্ষিণ আফ্রিকার কন্ডিশন বরাবরই পেসারদের পক্ষে কথা বলে তাই স্কোয়াডে রয়েছে এবাদত, শরীফুল, খালেদ, রাহি, তাসকিনদের মতো পেসাররা। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার লিজেন্ড পেসার এলান ডোনাল্ডের ছোঁয়ায় নিজেদের আরো শানিত করছে বাংলাদেশের পেসাররা। টাইগারদের সাবেক গুরু জেমি সিডন্স ব্যাটিং কোচ হিসেবে যোগ দেওয়ায় দলের ব্যাটসম্যানদের আত্মবিশ্বাসও বেড়েছে বেশ। সব মিলিয়ে যেন নতুন এক মিশন বাংলাদেশ দলের জন্য।

পূর্ববর্তী নিবন্ধমীরসরাই-বান্দরবানে সড়ক দুর্ঘটনায় দুইজনের মৃত্যু
পরবর্তী নিবন্ধবান্দরবানে তিনজনের যাবজ্জীবন ও একজনের ২০ বছরের কারাদণ্ড