টরন্টোতে ১৭তম বইমেলা

| বৃহস্পতিবার , ২৭ জুলাই, ২০২৩ at ৭:৪৯ পূর্বাহ্ণ

 

অন্যমেলা আয়োজিত ‘বই এর বিকল্প বই’ এই শ্লোগান নিয়ে ১৭তম টরন্টো বইমেলা শুরু হয় গত ২২ জুলাই ৯ ডজ রোড, টরন্টো কানাডায়। এবারের মেলা উদ্বোধন করেন নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক সাঈদুল হক চৌধুরী। টরন্টো ডেন্টোনিয়া পার্কের শহীদ মিনার হতে শোভাযাত্রা করে দিনভর বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে চলে দুই দিনের বাংলা বইমেলা।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এম পি পি ডলি বেগম, টরন্টোয় বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ লুৎফর রহমান, সাদী আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি পর্ব ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জসিম মল্লিক, জিন্নাহ চৌধুরী, জাফর আহমদ রাশেদ, মনিরুল ইসলাম,জসীম উদ্দিন, জহুরুল আবেদিন জুয়েল, অরুণা হায়দার, সুলতানা হায়দার, ফারহানা শান্তা, মৈত্রী দেবী, দিলারা নাহার বাবু, কাজী আবদুল বাসিত, তাপস কর্মকার, হাসান মাহমুদ, লিলি ইসলাম,শহীদ খোন্দকার, হিমাদ্রি রায়, ড. মাহতাব শাওন, দীপংকর দাশ আহমদ হোসেন, রেজা অনিরুদ্ধ, লেসা সুসান, হোসনে আরা জেমী, মৌ মধুবন্তী, মোস্তফা চৌধুরী প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

 

মধ্যম আগ্রাবাদ ওয়ার্ডে নতুন
ভোটারদের সাথে মতবিনিময়

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নব গঠিত ওয়ার্ড ৪৪ নং মধ্যম আগ্রাবাদের নতুৃন ভোটারদের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। একই সাথে চট্টগ্রাম ১০ আসনের উপ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মহিউদ্দিন বাচ্চুকেও পরিচিত করে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। ওয়ার্ড আওয়ামী লীগের আহবায়ক আবদুল্লাহ আল লিটনের সভাপতিত্বে এবং ২৪ নং ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মহানগর আওয়ামীলেিগর সহ সভাপতি আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর জাফরুল হায়দার চৌধুরী সবুজ, মহানগর আওয়ামী লীগ নেতা বেলাল উদ্দিন, রিজওয়ান, বেলায়ায়েত হোসেন, যুবলীগ নেতা এহছানুল আমিন লিটন, মো, মামুনসহ স্থানীয় নেতৃবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক তত্বাবধান করেন ৪৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক এনামুল হক। বক্তারা বলেন আসন্ন চট্টগ্রাম ১০ আসনের উপ নির্বাচনে নতুন ভোটারদের সবচাইতে গুরুত্বপূর্ন ভুমিকা পালন করতে হবে। প্রেস বিজ্ঞপ্তি।

 

সাউদার্ন ভার্সিটিতে পুরকৌশল
বিভাগের সেমিনার

সাউদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘টেকসই উন্নয়নের জন্য কাঠামোগত ইস্পাত উপকরণ এবং কার্বন ফাইবার রি-ইনফোর্সড পলিমার শক্তিশালীকরণ ’ শীর্ষক এক সেমিনার গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আবুল মনসুর চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক ড. এস. এম. জহুরুল ইসলাম। পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান এবং সহকারী অধ্যাপক ইঞ্জিনিয়ার মো. আবুল হাসান প্রমুখ। সেমিনারে অধ্যাপক ড. এস. এম. জহুরুল ইসলাম টেকসই উন্নয়নের জন্য কাঠামোগত ইস্পাত ব্যবহার বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। তিনি বলেন, আমাদের আধুনিক সভ্যতা ইস্পাত কাঠামো ছাড়া কল্পনা করা যায় না। ইস্পাত কাঠামোর সুবিধা হল এটি অত্যন্ত টেকসই, অভিন্ন, উচ্চ শক্তির সাথে নমনীয় এবং পুনর্ব্যবহারযোগ্য। এছাড়াও, তিনি ইস্পাত বৈশিষ্ট্যের উপর কার্বন উপাদানের প্রভাব নিয়েও আলোচনা করেন এবং বিভিন্ন ধরনের ইস্পাত সেকশনের দক্ষতা বর্ণনা করেন। তিনি আরও উল্লেখ করেন যে, উচ্চ শক্তির ক্ষয় রোধক বৈশিষ্ট্যের কারণে স্টেইনলেস স্টিল ব্যবহার করা বিশেষ লাভজনক। তিনি উঁচু ভবনের জন্য যৌগিক কাঠামো ব্যবহারের উপর জোর দেন যেখানে স্টেইনলেস স্টিল কার্যকরভাবে ব্যবহার করা যেতে পারে। পরিশেষে, তিনি কার্বন ফাইবার রিইনফোর্সড পলিমার (এফআরপি) নিয়ে আলোচনা করেন যা ইস্পাত সেকশনের বাকলিং কমাতে সহায়ক এবং এফআরপি পদ্ধতি প্রচলিত রেট্রোফিটিং প্রক্রিয়ার চেয়ে অনেক বেশি উন্নত।

আনোয়ারা উপজেলা
জাতীয় পার্টির
ত্রিবার্ষিক সম্মেলন

আনোয়ারা প্রতিনিধি ম

আনোয়ারা উপজেলা জাতীয় পার্টির ত্রি- বার্ষিক সম্মেলন সম্প্রতি একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলা জাতীয় পার্টির সিনিয়র যুগ্ম আহŸায়ক মোহাম্মদ মিঞা চৌধুরীর সভাপতিত্বে ও সাবেক সদস্য সচিব আব্দুর রব চৌধুরী টিপুর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা জাতীয় পার্টির আহŸায়ক নুরুচ্ছফা সরকার। প্রধান বক্তা ছিলেন দক্ষিণ জেলা জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুচ সত্তার রনি। বিশেষ অতিথি ছিলেন যুগ্ম আহŸায়ক বোরহান উদ্দিন ফারুকী, আলী আকবর চেয়ারম্যান প্রমুখ। বক্তারা বলেন, এতদিন জাতীয় পার্টির হাত-পা বাধা ছিল। প্রয়াত প্রেসিডেন্ট হুসাইন মোহাম্মদ এরশাদকে জিম্মি করে আওয়ামলীগ ক্ষমতায় এসেছে। বক্তারা আগামী নির্বাচনে জাতীয় পার্টির নেতৃত্বে সরকার গঠনে ঐক্যবদ্বভাবে কাজ করার জন্য নেতা কর্মীদের প্রতি আহবান জানান।

 

চাম্বল ইউনিয়ন
পূজা পরিষদের
দ্বিবার্ষিক সম্মেলন

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, বাঁশখালী উপজেলার ১০নং চাম্বল ইউনিয়নের দ্বি-বার্ষিক সম্মেলন গত ২১ জুলাই অনুষ্ঠিত হয়। সম্মেলনে উদ্বোধক ছিলেন পূজা উদযাপন পরিষদের সভাপতি কাউন্সিলর প্রণব দাশ।
প্রধান অতিথি ছিলেন পরিষদের উপদেষ্টা নীলকন্ঠ দাশ। প্রধান বক্তা ছিলেন পরিষদের সাধারণ সম্পাদক ঝন্টু কুমার দাশ। পরিষদের সহ-সভাপতি অধ্যাপক বাবুল কান্তি দের সভাপতিত্বে এতে ¯^াগত বক্তব্য রাখেন পূজা কমিটির সহ-সভাপতি ¯^পন দাশ। বিনয় দেবনাথ ও দিলীপ রুদ্রের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন লায়ন শেখর দত্ত। উপস্থিত ছিলেন পুলক দাশ, সুজন কান্তি বিশ্বাস, শিক্ষক দোলন সুশীল, সাজু দাশ, শিক্ষক সাগর কান্তি সুশীল, শিক্ষক মিটুন কান্তি সুশীল, নন্দন শীল, রনি সরকার, অ্যাড. শুভ সুশীল, অমিত চক্রবর্তী, মিনাক্ষী দেব, অভি দাশ, টিপু দাশ, সুজন আর্চায্য, সদস্য ধনঞ্জয় দেব বাবলা প্রমুখ। সম্মেলনের ২য় পর্বে নিউটন দাশকে সভাপতি, রানা দাশকে সাধারণ সম্পাদক করে ৪১ সদস্যের কমিটি গঠন করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

 

হাইড্রোলিক হর্ন ব্যবহার
চন্দনাইশে ৬টি
বাসকে জরিমানা

চন্দনাইশ প্রতিনিধি ম

চন্দনাইশের দোহাজারী পৌরসদরে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে চট্টগ্রাম-ক·বাজার জাতীয় মহাসড়কে চলাচলরত ৬টি বাসকে হাইড্রোলিক হর্ণ ব্যবহার করার অপরাধে ১৫ হাজার টাকা জরিমানা করেছেন। গত মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়। জানা যায়, যানবাহনে হাইড্রোলিক হর্ণ ব্যবহার বন্ধে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এ·িকিউটিভ ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েকের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত চট্টগ্রাম-ক·বাজার মহাসড়কের দোহাজারী পৌরসদরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় হাইড্রোলিক হর্ণ ব্যবহার করায় ৬টি বাসকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ১০টি হাইড্রোলিক হর্ণ জব্দ করা হয়। একইদিন নিষিদ্ধ পলিথিন বিক্রয় করায় দোহাজারী সদরের হক স্টোরকে ৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং প্রায় ৪০০ কেজি নিষিদ্ধ পলিথিন জব্দ করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের পরিদর্শক ঊর্মি সরকারসহ অন্যান্যরা। অভিযানে সার্বিক সহযোগিতা করে দোহাজারী পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশ সদস্যরা। পরিবেশ সংরক্ষণ আইনের বিভিন্ন ধারায় এই অর্থদন্ড প্রদান করা হয় বলে জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এ·িকিউটিভ ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ সায়েক। এধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

উগ্রবাদের বিস্তার রোধে শিক্ষার্থীদের
সহায়ক ভূমিকা পালন করতে হবে
বিজিসি ট্রাস্ট ভার্সিটিতে কর্মশালায় বক্তব্য

বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটির আইন বিভাগ ও দি এশিয়া ফাউন্ডেশন চট্টগ্রামের উদ্যোগে অনলাইন ভিত্তিক উগ্রবাদের বিস্তার প্রতিরোধে ছাত্র-ছাত্রীদের করনীয় শীর্ষক প্যানেল আলোচনা আইন বিভাগের চেয়ারম্যান মো. আবদুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিজিসি উপাচার্য প্রফেসর ড. এ.এফ.এম. আওরঙ্গজেব। অনুষ্ঠানে প্যানেল বক্তা হিসেবে বক্তব্য রাখেন আইন বিভাগের উপদেষ্টা প্রফেসর এ.বি.এম আবু নোমান, আনোয়ারা সার্কেল, চট্টগ্রামের সহকারী পুলিশ সুপার কামরুল ইসলাম। বক্তব্য রাখেন দি এশিয়া ফাউন্ডেশন চট্টগ্রামের প্রোগ্রাম অফিসার মো. নাসির উদ্দিন, কর্মকর্তা শবনম কোরায়েশী ও ওয়াহেদ তালুকদার প্রমুখ। প্রধান অতিথি বলেন, তথ্য প্রযুক্তির উন্নতির কারনে বর্তমানে অনলাইন ভিত্তিক পোর্টাল, চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের কারনে আমরা প্রতিনিয়ত বিভিন্ন বিষয়ে জানতে পারছি। কিন্তু প্রযুক্তির এই উৎকর্ষতার সুযোগে কিছু নেতিবাচক এবং সংবেদনশীল মিথ্যাচার ছড়িয়ে পড়ছে যার কারনে বৃদ্ধি পাচ্ছে সন্ত্রাস, উগ্রবাদ, জঙ্গিবাদ। আমরা অনলাইন ভিত্তিক এই ধরনের প্রচারণা গুলোর সত্য মিথ্যা যাচাই না করে অনেকেই এটিকে শেয়ার করে জনসম্মুখে ছড়িয়ে দিচ্ছি, যা সমাজ ও রাষ্ট্রের জন্য ক্ষতিকর। যেহেতু ছাত্র-ছাত্রীরা অনলাইন ভিত্তিক কর্মকান্ডে সবচেয়ে বেশী এগিয়ে তাই সর্বপ্রথম এই বিষয়ে ছাত্র-ছাত্রীদের সচেতন হতে হবে এবং এই ধরনের উগ্রবাদ, সন্ত্রাস, জঙ্গিবাদ যাতে বিস্তার করতে না পারে তার জন্য গুরুত্বপূর্ন ভূমিকা রাখতে হবে। বিশেষ অতিথি প্রফেসর এ.বি.এম আবু নোমান বলেন, অনলাইন ভিত্তিক গুজবের মাধ্যমে উগ্রবাদ, জঙ্গিবাদ, সন্ত্রাস সৃষ্টির লক্ষ্যে কোন অপকর্মের জন্য ব্যক্তি, সমাজ বা রাষ্ট্রের যদি ক্ষতি হওয়ার কোন সম্ভাবনা থাকে সে ক্ষেত্রে বর্তমান সময়ের তথ্য প্রযুক্তি আইন এবং প্রচলিত আইনে তার বা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা যায়। অনেকেই আইনগত শাস্তির যে বিধান রেখেছে সে বিষয়ে অবগত নয়, এবং অনেকেরই এই গুজব এবং মিথ্যাচারের কুফল ও সমাজের প্রভাব সম্পর্কে ধারনা নেই। তাই আইনের ছাত্রসহ সকল ছাত্র-ছাত্রীদের সমাজের মানুষদের এই বিষয়ে অবগত করার জন্য নিজেদের প্রথমে সচেতন হতে হবে। সেই সচেতনতা বৃদ্ধির মাাধ্যমে সমাজ এবং রাষ্ট্রকে রক্ষা করতে হবে। বিশেষ অতিথি সহকারী পুলিশ সুপার কামরুল ইসলাম বলেন, উগ্রবাদ, জঙ্গিবাদের বিরুদ্ধে সরকার এবং আইন শৃংখলা বাহিনী জিরো টলারেন্সরনীতি গ্রহন করেছে, কিন্তু সকলের সহযোগিতা ছাড়া সরকারের একার পক্ষে এই অপকর্মে জড়িত তাদের চিহ্নিত করা সম্ভব নয়। তাই উগ্রবাদ বা সমাজ, রাষ্ট্র, ধর্মের প্রতি ক্ষতিকারক অনলাইন ভিত্তিক প্রচারনা বন্ধ করতে হলে প্রথমেই দরকার নাগরিক সচেতনতা। নাগরিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ছাত্র-ছাত্রীরা বিভিন্ন ভূমিকা রাখতে পারে। প্রেস বিজ্ঞপ্তি।

 

রাঙামাটি রিজিয়নের সেলাই
মেশিন ও আর্থিক অনুদান প্রদান

রাঙামাটি প্রতিনিধি ম

রাঙামাটি রিজিয়নের উদ্যোগে স্থানীয় জনসাধারণের মাঝে সেলাই মেশিন ও আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। গতকাল বুধবার রাঙামাটি রিজিয়নের আওতাধীন অসহায় দুস্থ পাহাড়ি-বাঙালিদের মাঝে এই অনুদান প্রদান করা হয়।এতে দুস্থ পরিবারের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ২টি সেলাই মেশিন, ঘর মেরামতের জন্য ২ বান ঢেউ টিন এবং চিকিৎসার জন্য ৮১ হাজার টাকা মানবিক সহায়তার নিমিত্তে আর্থিক অনুদান প্রদান করেন রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইমতাজ উদ্দিন। তিনি বলেন, বাংলাদেশ সেনাবাহিনী জাতি , বর্ণ, ধর্ম নির্বিশেষে ভেদাভেদ ভুলে গিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাচ্ছে।এরই ধারাবাহিকতায় আজকের আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা। এধরনের সেবামূলক কার্যক্রমে রাঙামাটি রিজিয়ন তার শান্তি, স¤প্রীতি ও উন্নয়ন নিশ্চিত করণের লক্ষ্যে কাজ করতে এবং দুর্গম এই পাহাড়ি এলাকার জনসাধারণের কল্যানার্থে সকল কার্যক্রমে সকলের পাশে থাকতে সর্বদা বদ্ধপরিকর। এধরণের সেবামূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

 

চট্টগ্রাম লেখিকা সংঘের
সাহিত্য সভা

চট্টগ্রাম লেখিকা সংঘের মাসিক সাহিত্য সভা গত ২২ জুলাই ড. আনোয়ারা আলমের সভাপতিত্বে ও বেগম জিনাত আজমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে ¯^রচিত লেখাপাঠ, গান ও আলোচনায় অংশ নেন সাবিহা মুসা, অধ্যাপক সালমা রহমান, বেগম রওশন ইউসুফ, কবি ফরিদা ফরহাদ, কবি মর্জিনা আখতার, কবি আখতারী ইসলাম, আয়েশা পারভীন চৌধুরী, কাজী রুনু বিলকিস, নাজমা সাইদা বেগম, জেসমীন ইসলাম, রোকসানা বন্যা, লায়লা ইব্রাহিম বানু, সৈয়দা সেলিমা আক্তার, নুসরাত সুলতানা, আলেয়া চৌধুরী, কোহিনূর শাকি, সুবর্ণা দাশ মুনমুন প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

 

সামাজিক মাধ্যমে সাইবার অপরাধ
বিষয়ে ইউএসটিসিতে সেমিনার

ইউএসটিসি স্টুডেন্ট ওয়েলফেয়ার অ্যাডভাইজারি কমিটির উদ্যোগে গত ২৫ জুলাই সাইবার ক্রাইম ইন সোশ্যাল মিডিয়া অ্যান্ড এ্যাগজিস্টিং লিগাল ফ্রেমওয়ার্ক শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।এতে প্রধান অতিথি ছিলেন উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. রনজিত কুমার সাহা। উপস্থিত ছিলেন ফ্যাকাল্টি অফ বেসিক মেডিসিন এন্ড ফার্মাসিটিউকাল সাইন্স এর ভারপ্রাপ্ত ডিন ড. শাহ্ সামিউর রশিদ, সহকারী রেজিস্ট্রার ড. সাখাওয়াত উল্লাহ। উদ্বোধনী বক্তব্য প্রক্টর, ফার্মাসি ডিপার্টমেন্টের চেয়ারম্যান আব্দুল মোতালেব ভূঁইয়া। সেমিনারে রিসোর্স পার্সন হিসেবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমডি শোয়েব উদ্দিন খান। উপস্থিত ছিলেন ড. মোহাম্মদ শাহাবুদ্দিন এক্টিং ডিন ফ্যাকাল্টি অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন। বক্তারা সাইবার ক্রাইম, সোশ্যাল মিডিয়ার ব্যবহার এবং ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ছাত্র-ছাত্রীদের সচেতন থাকার পরামর্শ দেন। প্রেস বিজ্ঞপ্তি।

 

আইআইইউসিতে আমেরিকায় উচ্চ
শি¶ার সুযোগ বিষয়ক সেমিনার

আইআইইউসিতে আমেরিকায় উচ্চ শি¶া ও অ্যাসিস্টেন্টশীপ বিষয়ে এক সেমিনার গতকাল বুধবার অনুষ্ঠিত হয়। আমেরিকান কর্নার চট্টগ্রামের সহযোগিতায় আয়োজিত আইআইইউসি সেন্ট্রাল অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ। সভাপতিত্ব করেন ট্রান্সপোর্ট ম্যানেজমেন্ট ডিভিশনের চেয়ারম্যান প্রফেসর ড. মহি উদ্দিন। মূখ্য আলোচক ছিলেন আমেরিকান কর্নার চট্টগ্রমের এডুকেশন ইউএসএ এ্যাডভাইজর সামিরা খান। ইন্টারন্যাশনাল এফেয়ারস এন্ড স্টুডেন্ট ওয়েলফেয়ার ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক মুহাম্মদ মাহফুজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার এ এফ এম আক্তারুজ্জামান কায়সার ও প্রক্টর মোহাম্মদ ইফতেখার উদ্দিন। প্রধান অতিথি বলেন, আইআইইউসি শি¶ার্থীদের জন্য পৃথিবীর বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয় সমূহে উচ্চতর ডিগ্রি নিয়ে দেশের সেবা করার সুযোগ করে দেয়। স্কলারশিপ দিয়ে মেধাবী শি¶ার্থীদের দেশের বাইরে পাঠানো হয় যা আইআইইউসিকে ব্যতিক্রমী বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছে। তিনি আরও বলেন, কর্মজীবনে সফলতা অর্জন ও যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠতে বিদেশি ডিগ্রির গুরুত্ব রয়েছে। তাই বিদেশে বিশেষত যুক্তরাষ্ট্রসহ উন্নত দেশ গুলোর বিখ্যাত শি¶া প্রতিষ্ঠানে নানা ধরনের আর্থিক সুবিধাসহ মাস্টার্স, পি এইচ ডি কোর্সে সুযোগ পাওয়ার চেষ্টা করতে হবে শি¶ার্থীদের।
মুখ্য আলোচক সামিরা খান যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শি¶ায় স্কলারশিপ, ফেলোশিপ, অ্যাসিস্টেন্টশীপ সহ বিভিন্ন আর্থিক সুযোগ সুবিধার কথা তুলে ধরেন। মাস্টার্স ও পি এইচ ডি করতে আগ্রহীদের জন্য আকর্ষণীয় প্যাকেজ ও আবেদনের নিয়মনীতি তুলে ধরেন। তিনি উপস্থিত শি¶ার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

 

সিইউডিএসের বিতর্ক কর্মশালায় চবি উপাচার্য
যুক্তির মাধ্যমে অন্যের মতামত
খণ্ডানোই হচ্ছে বিতর্ক

চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (সিইউডিএস) ১৮তম বিতর্ক এবং পাবলিক স্পিকিং কর্মশালার সমাপনী ও সনদ বিতরণী অনুষ্ঠান গতকাল বুধবার চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে সিইউডিএস এর মডারেটর চবি আইন বিভাগের প্রফেসর এ বি এম আবু নোমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। আমন্ত্রিত অতিথি ছিলেন চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর আবদুল হক, বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নুর আনোয়ার হোসেন ও আবুল খায়ের গ্রæপের জেনারেল ম্যানেজার এ এন এম ওয়াজেদ আলী।
উপাচার্য বলেন, বিতর্ক একটি নান্দনিক শিল্পকর্ম। শিক্ষার্থীদের সুপ্ত প্রতিভা বিকাশে সহশিক্ষা কার্যক্রম হিসেবে এটি অন্যতম ভূমিকা রাখে। তিনি বলেন, ‘তর্কের খাতিরে তর্ক নয়, যুক্তির মাধ্যমে অন্যের মতামত খণ্ডানোই হচ্ছে বিতর্ক’। প্রতিযোগিতামূলক বিশে^ সিইউডিএস এর সদস্যবৃন্দ বিশ^বিদ্যালয়ের একাডেমিক শিক্ষার পাশাপাশি সহশিক্ষা কার্যক্রম হিসেবে বিতর্ক চর্চায় নিজেদেরকে আধুনিক ও উন্নত সমৃদ্ধ জীবন গঠনে যে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে তা প্রশংসনীয়। উপাচার্য শিক্ষার্থীদেরকে বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বিতর্ক চর্চা অব্যাহত রেখে নিজেদের জ্ঞান ভান্ডারকে অধিকতর সমৃদ্ধ করার আহবান জানান। উপাচার্য মিডিয়া পার্টনারদেরকে সম্মাননা স্মারক ও কর্মশালায় বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে সনদ ও সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিইউডিএস এর সভাপতি কায়েস মোহাম্মদ সাইফুল্লাহ। এবারের কর্মশালায় অংশগ্রহণ করে চবি বিভিন্ন বিভাগের ৭০০ এর অধিক শিক্ষার্থী। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি যতই তালবাহানা করুক না কেন নির্বাচনে আসতে হবে
পরবর্তী নিবন্ধমধ্যম আগ্রাবাদ ওয়ার্ডে নতুন ভোটারদের সাথে মতবিনিময়