জয় দিয়ে শুরু করতে চায় ক্রোয়েশিয়া

ক্রীড়া প্রতিবেদক | বুধবার , ২৩ নভেম্বর, ২০২২ at ১০:৩৮ পূর্বাহ্ণ

গত আসরের রানার্স আপ ক্রোয়েশিয়া মাঠে নামছে আজ। প্রতিপক্ষ আফ্রিকার দেশ মরক্কো। আজ বুধবার দিনের প্রথম ম্যাচে বাংলাদেশ সময় বিকেল ৪টায় আল-বায়াত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। গ্রুপে শক্তিশালী দল বেলজিয়াম থাকায় ক্রোয়েশিয়ার লক্ষ্য শুরুটা জয় দিয়ে করা। গত বিশ্বকাপে মরক্কো খেললেও একটি মাত্র ম্যাচে ড্র করতে পেরেছিল তারা। এরপর আফ্রিকান নেশন্স কাপের কোয়ার্টার ফাইনালে মিশরের কাছে হেরে বিদায় নিতে হয় মরক্কোকে।

কিন্তু এবার তারা পাঁচ ম্যাচে অপরাজিত থেকে আত্মবিশ্বাস নিয়েই বিশ্বকাপ খেলতে এসেছে। প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকা, চিলি ও জর্জিয়ার বিপক্ষে জয়ের পর সেপ্টম্বরে প্যারাগুয়ের সাথে গোলশুন্য ড্র করে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২২তম স্থানে থাকা দলটিকে নিয়ে কোচ ওয়ালিদ রেগ্রাগুইও দারুন আত্মবিশ্বাসী। এদিকে চার বছর আগে ফাইনালে ফ্রান্সের কাছে হারের হতাশা এখনো কাটিয়ে উঠতে পারেনি ক্রোয়েশিয়া। ঐ ম্যাচের পর বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে মাঠে নামছে ক্রোয়েটরা।

অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়া এবং চার বছর আগে প্রত্যাশার থেকে বেশী প্রাপ্তি ইউরো ২০২০ এর শেষ ১৬ থেকে বিদায় হওয়া ক্রোয়েশিয়াকে বাড়তি অনুপ্রেরনা যোগাচ্ছে। গত বুধবার সৌদি আরবকে ১-০ গোলে পরাজিত করে বিশ্বকাপে প্রস্তুতিটা ভালই সেরেছে ক্রোয়েটরা।

এদিকে জর্জিয়ার বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচে ৩-০ গোলের জয়ের দলটির উপরই কার্যত আস্থা রাখতে চাচ্ছেন মরক্কোর কোচ রেগ্রগুই। তবে মধ্যমাঠে ফিরতে পারেন সোফিয়ান আমরাবাত। লেফট-ব্যাকে অবশ্যই থাকবেন নুসির মাজরাউই। রাইট-ব্যাক হিসেবে আচরাফ হাকিমিতো রয়েছেনই। তারকা এই ডিফেন্ডারকে নিয়ে মরক্কো বাড়তি অনুপ্রেরণা পেতেই পারে। মধ্যমাঠে অধিনায়ক রোমেইন সাইসের সাথে আরো রয়েছেন নায়েফ আগুয়ের্ড।

তাদের সহযোগিতা করতে রয়েছেন ইউসেফ এন-নেসরি ও হাকিম জিয়েচ। অন্যদিকে সেপ্টেম্বরে অস্ট্রিয়ার বিপক্ষে জয়ী দলটির উপরই ভরসা করার আভাষ দিয়েছেন ডালিচ। মধ্যমাঠে লুকা মড্রিচ ও মাতেও কোভাচিচের সাথে রাইট-ব্যাকে জোসিপ স্টানিসিচ মূল একাদশে খেলবেন। আক্রমণভাগে ব্রুনো পেটকোভিচ ও ক্রামারিচের মধ্যে কে মূল দলে থাকবেন সেটা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধদলের একতা দেখানোর সময় এটাই : মেসি
পরবর্তী নিবন্ধআজ জার্মানদের প্রতিপক্ষ জাপান