জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১৭ জুন, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে রেকর্ড গড়া জয়ের অপেক্ষায় বাংলাদেশ। ম্যাচের দ্বিতীয় দিনেই লাগাম নিজেদের করে নিয়েছিল বাংলাদেশ। গতকাল তৃতীয় দিনে সেটা একেবারে পকেটেই পুরে নিল স্বাগতিকরা। এখন অপেক্ষা নিজেদের টেস্ট ক্যারিয়ারে সবচাইতে বড় জয়ের। আফগানদের সামনে তৃতীয় দিন শেষে লক্ষ্য দাঁড় করিয়েছে ৬৬২ রানের, যা বাংলাদেশের টেস্ট ক্যারিয়ারে প্রথম। শুধু তাই নয়, এত বড় লক্ষ্য বিশ্ব টেস্ট ক্রিকেটেও খুব বেশি নেই। দেড়শ বছরের টেস্ট ইতিহাসে এর চাইতে বেশি লিড আছে মাত্র ৭টি। টেস্ট ক্রিকেটে সবচাইতে বড় জয় ৬৭৫ রানের। সেটি পাওয়া সম্ভব নয়। দ্বিতীয়টি ৫৬২ রানের। সেটিও হয়তো সম্ভব নয়। তৃতীয়টি ৫৩০ রানের। সেটির জন্য চেষ্টা করতে পারে বাংলাদেশ। তবে সেটা না হলেও বাংলাদেশ যে নিজেদের ইতিহাসে সবচাইতে বড় জয়টি পাচ্ছে সেটা বলেই দেওয়া যায়।

গতকাল ম্যাচের তৃতীয় দিনে নাজমুল হোসেন শান্তর জোড়া সেঞ্চুরি আর মোমিনুলের সেঞ্চুরির উপর ভর করে বাংলাদেশ দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ৪ উইকেটে ৪২৫ রান তোলে। আর তাতেই বাংলাদেশের লিড দাঁড়ায় ৬৬১। জবাব দিতে নেমে দিন শেষে আফগানদের সংগ্রহ ২ উইকেটে ৪৫। অর্থাৎ জিততে হলে দুইদিনে আরও ৬১৭ রান করতে হবে আফগানদের। আপাতদৃষ্টিতে যা বলতে গেলে অসম্ভব। বলা যায় মিরপুর টেস্টে বাংলাদেশের জয়টা এখন কেবল সময়ের ব্যাপার। ইনিংসের প্রথম বলে উইকেট নেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তিনি ফেরান ইব্রাহিম জাদরানকে। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। পরের ওভারে আরেক পেসার তাসকিন আহমেদের আঘাত। এবার তার দুর্দান্ত এক ডেলিভারিতে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে ফিরেন ৫ রান করা আবদুল মালিক। এরপর তাসকিনের বলে আঘাত পেয়ে মাঠ থেকে বের হয়ে যান আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি। ১৩ রান করে অবসরে গেছেন তিনি। এরপর রহমত শাহ আর নাসির জামাল বাকি সময়টা কাটিয়েছেন। রহমত ১০ আর জামাল ৫ রানে অপরাজিত আছেন।

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন নাজমুল হোসেন শান্ত আর মোমিনুল হক। শান্ত ১২৪ করে ফিরলেও মোমিনুল শেষ পর্যন্ত ১২১ রানে অপরাজিত থাকেন। ১২ চার আর ১ ছক্কায় সাজানো তার ইনিংসটি। ৮১ বলে ৮ বাউন্ডারিতে ৬৬ রানে অপরাজিত থাকেন লিটন। ২৬ মাস আর ২৬ ইনিংস পর টেস্টে সেঞ্চুরি পেলেন মোমিনুল। এটি তার ক্যারিয়ারের ১২ তম টেস্ট সেঞ্চুরি। ১২৩ বল খেলে সেঞ্চুরি তুলে নেন মোমিনুল। দিনের শুরুতে শান্ত এবং জাকির মিলে ১৭৩ রানের জুটি গড়েছিলেন। ৭১ রান করে রান আউটে কাটা পড়েন জাকির। এরপর শান্ত এবং মোমিনুল মিলে যোগ করেন ৮৩ রান। সেঞ্চুরির পর নিজের ইনিংসকে খুব বেশি বড় করতে পারেননি শান্ত। ১৫১ বলে ১২৪ রান করেন শান্ত ১৫টি চারের সাহায্যে। অভিজ্ঞ মুশফিকুর রহিম ফিরেছেন মাত্র ৮ রান করে। ফলে ২৮২ রানের মাথায় পড়ে বাংলাদেশের চতুর্থ উইকেট। এরপর মোমিনুল এবং লিটন মিলে যোগ করেন ১৪৩ রান। যা বাংলাদেশ দলের ইনিংসকে নিয়ে যায় ৪২৫ রানে। ১২১ রানে অপরাজিত থাকেন মোমিনুল। আর অধিনায়ক লিটন খেলেন ৮১ বলে ৬৬ রানের ইনিংস। টেস্টের তিন দিন বাংলাদেশের একক আধিপত্য। এখন বাকি দুই দিনে কতটা আধিপত্য ধরে রাখতে পারে সেটাই দেখার। কোনো অলৌকিক কিছু না ঘটলে আজই শেষ হয়ে যাবে টেস্ট সেটা নিশ্চিত করেই বলা যায়। তবে ব্যবধানটা কত হবে সেটাই দেখার।

পূর্ববর্তী নিবন্ধউত্তাপ ছড়ানোর পর কমছে আদার দাম
পরবর্তী নিবন্ধব্যাপক উন্নয়নে আনোয়ারায় পাল্টে যাচ্ছে যোগাযোগচিত্র : ভূমিমন্ত্রী