জেটিতে বিদেশি জাহাজের ধাক্কা

বিপুল ক্ষয়ক্ষতি, তদন্ত কমিটি

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১ অক্টোবর, ২০২১ at ৫:৩৯ পূর্বাহ্ণ

জ্বালানি তেলবাহী জাহাজের চট্টগ্রাম বন্দরের ৫ নম্বর ডলফিন জেটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্দর সূত্র জানায়, ডলফিন জেটি-৫ এ মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের জ্বালানি তেল লোড-আনলোড হয়। গতকাল বৃহস্পতিবার সকালে এমটি গ্র্যান্ড এইচ-৮ নামে ইন্দোনেশিয়ার পতাকাবাহী একটি জাহাজ জেটিতে নোঙর করছিল। বার্থিং করার সময় জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে জেটিতে সজোরে ধাক্কা দেয়।
বন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনায় ৫ নম্বর ডলফিন জেটির চারটি পিলার, জাহাজ নোঙর করার ফেন্ডার, জেটির স্টিলের কাঠামো ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। বিভিন্ন অংশ ভেঙে যায়। জেটিতে জ্বালানি তেলের পাইপলাইন নেটওয়ার্ক ভেঙে পড়েছে বলেও প্রত্যক্ষদর্শী সূত্র জানিয়েছে। ইন্দোনেশিয়ার জ্বালানি তেল সংস্থা ইউনিপ্যাকের জাহাজটি থাইল্যান্ড ও মালয়েশিয়া থেকে আমদানিকৃত ৩৫ হাজার মেট্রিক টন ডিজেল নিয়ে বহির্নোঙরে আসে। বহির্নোঙর থেকে ৭ হাজার ৭শ মেট্রিক টন লাইটারেজের মাধ্যমে খালাস করা হয়। বৃহস্পতিবার সকালে অবশিষ্ট ২৭ হাজার ৩শ মেট্রিক টন ডিজেল খালাসের জন্য জাহাজটি মেঘনা পেট্রোলিয়ামের ডলফিন জেটি-৫ এ বার্থিং করতে আসলে দুর্ঘটনায় পড়ে।
দুর্ঘটনায় জেটি ক্ষতিগ্রস্ত হলেও জাহাজটির উল্লেখযোগ্য কোনো ক্ষতি হয়নি বলে সূত্র জানায়। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এবং মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড ঘটনার ব্যাপারে জাহাজের ক্যাপ্টেন এবং তাদের স্থানীয় এজেন্ট প্রাইড শিপিং লাইনকে পত্র দিয়েছে।
বন্দর সূত্র জানায়, ঘটনার পর বন্দর কর্তৃপক্ষ, বিপিসি এবং মেঘনা পেট্রোলিয়ামের কর্মকর্তাবৃন্দ, ড্রাইডকের প্রতিনিধি সরজমিনে ৫ নম্বর ডলফিন জেটি পরিদর্শন করে ক্ষয়ক্ষতির ব্যাপারে ধারণা নেয়ার চেষ্টা করেন। ঘটনার ব্যাপারে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ পিঅ্যান্ডআই ক্লাব তদন্ত করবে। কমিটির রিপোর্ট পাওয়ার পরই ক্ষতির পরিমাণ নিশ্চিত হওয়া যাবে। তবে ক্ষতিগ্রস্ত ডলফিন জেটি মেরামত করতে ১৫ কোটি টাকারও বেশি ব্যয় হতে পারে বলে ধারণা করা হয়েছে। জাহাজটির বন্দর ত্যাগের উপর নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে বলেও বন্দর সূত্র জানিয়েছে।
এ ব্যাপারে মেঘনা পেট্রোলিয়ামের ব্যবস্থাপনা পরিচালক মীর ছাইফুল্লাহ আল-খালেদ দৈনিক আজাদীকে বলেন, ‘জাহাজটি পদ্মা অয়েলের ডিজেল নিয়ে আসছিল। খালাসের জন্য বার্থিং করতে গিয়ে জেটিতে ধাক্কা দেয়। এতে ৪নং লাইনটি ডেমেজ (ধ্বংস) হয়ে যায়।’
এ বিষয়ে বিপিসির পরিচালক (অপারেশন) সৈয়দ মেহদী হাসান দৈনিক আজাদীকে বলেন, মেঘনা পেট্রোলিয়ামের ডলফিন জেটিতে তেলবাহী জাহাজটি বার্থিং করার সময় ধাক্কা দেয়। এতে অভ্যন্তরীণ একটি লাইন সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইমপোর্ট লাইনটি ঠিক রয়েছে। দুর্ঘটনার খবর পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। শুক্রবার (আজ) দুর্ঘটনাস্থলে যৌথ সার্ভের মাধ্যমে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে। এসময় বিপিসি, মেঘনা ও সার্ভে প্রতিষ্ঠানের লোকজন উপস্থিত থাকবেন।

পূর্ববর্তী নিবন্ধবিদেশি চ্যানেলে ক্লিনফিড বাস্তবায়নে শুক্রবার থেকে মোবাইল কোর্ট : হাছান
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় গুলিবিদ্ধ ৭