জুরাছড়িতে তিনদিন ব্যাপী ধর্ম উৎসবের সমাপনী

রাঙামাটি প্রতিনিধি | শনিবার , ১৯ নভেম্বর, ২০২২ at ৮:২৪ পূর্বাহ্ণ

রাঙামাটির জুরাছড়িতে দেশের সর্ববৃহৎ সিংহ শয্যা বুদ্ধমূর্তিটি উদ্বোধনকে কেন্দ্র করে তিনদিনে ধর্ম উৎসবের শেষ দিন গতকাল শুক্রবার অতিবাহিত হয়েছে। শুক্রবার হাজারো পুণ্যার্থীর পদচারণায় মুখরিত ছিল জুরাছড়ির সুবলং শাখা বন বিহার। উৎসবের শেষ দিনে সকালে জুরাছড়ি সুবলং শাখা বন বিহারে ১ একর জমির উপর নির্মিত সিংহ শয্যা বুদ্ধ মুর্তিতে পুষ্প প্রদান, সংঘদান অষ্ট পরিস্কার দান, দেশের মঙ্গল ও শান্তি কামনায় বিশেষ প্রার্থনা করা হয়। এরপরে ধর্মসভা অনুষ্ঠিত হয়।
দ্বিতীয় পর্বে ছিল বুদ্ধ মুর্তির অভিমুখে ধর্মীয় শোভাযাত্রা, ভাবনা অনুশীলন। সকালে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নিখিল কুমার চাকমা। বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ, উপজেলা নির্বাহী অফিসার জীতেন্দ্র কুমার নাথ। বনভান্তের স্বপ্ন পূরণে বৌদ্ধ ধর্মালম্বীদের প্রার্থনা ও ভাবনার সুবিধার্থে এ বুদ্ধমূর্তিটি নির্মাণ করা হয়।
২০১৬ সালে শুরু হওয়া এ মূর্তি নির্মাণে ব্যয় হয় প্রায় ৪ কোটি টাকা। যার পুরোটা জনগণের দানের টাকা। বার্মা থেকে আনা শিল্পীরা এ মূর্তি নির্মাণের কাজ করেন। এ মূর্তি উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে থাইল্যান্ড থেকে একদল ভিক্ষুসংঘ জুরাছড়িতে অবস্থান করছে। এ অনুষ্ঠানে যোগ দিতে পুরো পার্বত্য চট্টগ্রাম ছাড়াও দেশের বিভিন্ন স্থান থেকে পুণ্যার্থীরা ভিড় করেছে জুরাছড়িতে।

পূর্ববর্তী নিবন্ধলতাপাতায় ঢাকা বিদ্যুতের ৩২ কেভি লাইনের টাওয়ার
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে গুণীজনদের স্মরণ সভা