জীবনের অপর নাম সংগ্রাম

টুম্পা ভট্টাচার্য | সোমবার , ২৩ জানুয়ারি, ২০২৩ at ৪:২৩ পূর্বাহ্ণ

একটা সময় পৌরাণিক কাহিনিতে অলৌকিক অস্তিত্ব নিয়ে বলা হয়েছিলো। ধর্মের বাণীতে ঈশ্বরের অস্তিত্বের কথা শুনে এসেছিলাম। যেটা মানুষ বিশ্বাস করে এখনো। সেরকমই ভালোবাসা প্রেমের কথা পৌরাণিক থেকে শুরু করে বিভিন্ন গল্প সাহিত্য সিনেমায় দেখেছে। যে গান সিনেমা গল্পে মানুষ আবেগ খুঁজে পেতো। বর্তমানে এমন কোনো নাটক সিনেমা গল্পে এসবের কিছুই খুঁজে পাওয়া যায় না। বিশ্বের উন্নত দেশগুলো ধর্ম, ঈশ্বর, ভালোবাসা থেকে নিজের উন্নতিকে প্রাধান্য দেয় বলে ওরা উন্নত। কিন্তু আমরা এখন বলবো ওরা এরকম উচ্ছৃঙ্খল বলে ওদেরকে সভ্য বলি না। ওদের জীবন উচ্ছৃঙ্খল এবং ওরা আমাদের মতো সামাজিক না!

আসলে আমরা কতোটা সুশৃঙ্খল? দিন শেষে সবার স্বপ্ন ওই উচ্ছৃঙ্খল দেশের জন্য। পাড়ি জমাই ওই উচ্ছৃঙ্খল দেশে। নিজেকে প্রমাণ করি ওই উচ্ছৃঙ্খল দেশে। নিজের নিরাপত্তা ও সকল সুযোগ সুবিধা পাওয়ার জন্য নাকের ফেনা গায়ের ঘাম ঝরানোকে মেনে নিচ্ছি ওই উচ্ছৃঙ্খল দেশে স্থায়ী হওয়ার জন্য।

আসলে আমরা ভণ্ডামিতে মিথ্যা সন্তুষ্ট হই। আর সকল অপকর্ম করে সাধু দেখাতে যতটা চেষ্টা করি ততটা নিজের উন্নতির জন্য করি না। ‘ঈশ্বর থাকে ওই ভদ্র পল্লীতে’(মানিক বন্দোপাধ্যায়)। সেরকমই অলৌকিক বিশ্বাস, ভালোবাসা, প্রেম ওই সব থাকে শুধু আগেকার লেখা কাগজের গল্পে। বর্তমানে বাস্তবতায় ঈশ্বর ও ভালোবাসা প্রেম হলো সংগ্রাম করা।

পূর্ববর্তী নিবন্ধস্মৃতির পাতায় অম্লান
পরবর্তী নিবন্ধবিপিএলকে দর্শকপ্রিয় করতে উদ্যোগ নেয়া হোক