জিটুপি পদ্ধতিতে বিশ লাখ উপকারভোগী পাবেন ভাতা

| শুক্রবার , ১৫ জানুয়ারি, ২০২১ at ৮:২২ পূর্বাহ্ণ

সামাজিক নিরাপত্তা কর্মসূচির ভাতা মোবাইল আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে সরাসরি উপকারভোগীদের কাছে প্রেরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বৃহস্পতিবার সকালে এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী এই কার্যক্রম উদ্বোধন করেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়। খবর বাংলানিউজের।
এখন থেকে বিকাশের মাধ্যমে জিটুপি (গভর্মেন্ট টু পার্সন) পদ্ধতিতে সারাদেশের ২৪টি জেলার প্রায় ২০ লাখ উপকারভোগীর কাছে এসব ভাতা পৌঁছে যাবে। কোনো রকম বাড়তি খরচ ছাড়াই তা দেশের যেকোনো প্রান্ত থেকে ক্যাশআউট করে নিতে পারবেন উপকারভোগীরা। ক্যাশ আউট খরচের ৭ টাকা সরকার বহন করবে। বাকি টাকা বহন করবে বিকাশ নিজেই।
প্রধানমন্ত্রী বলেন, আমরা যাদের ভাতা দিচ্ছি অর্থটা যেন তাদের হাতেই পৌঁছায়। মাঝে যেন অন্য কেউ না থাকে সেকারণেই সামাজিক নিরাপত্তা ভাতা বিতরণে জিটুপি পদ্ধতি চালু করা হয়েছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমেদ কায়কাউস এবং স্বাগত বক্তব্য দেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ জয়নুল বারী।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সরাসরি ভিডিও সংযোগের মাধ্যমে ভাতাপ্রাপ্ত উপকারভোগীদের সঙ্গে কথা বলেন। লালমনিরহাট ও পিরোজপুরের বিকাশে ভাতাপ্রাপ্তরা তাদের অভিজ্ঞতার কথা প্রধানমন্ত্রীকে জানান।
১৯৯৬ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনপ্রতি ১০০ টাকা হারে ১৯৯৭-৯৮ অর্থবছরে প্রথম এই ভাতা প্রদান শুরু করেন। বর্তমান সরকার পর্যায়ক্রমে ২০১৬-২০১৭ অর্থবছরে জনপ্রতি ভাতা ৫০০ টাকায় উন্নীত করে। প্রতিবন্ধীরা ৭৫০ টাকা করে ভাতা পান। ইতোপূর্বে পাইলট প্রকল্পে ভাতাভোগীদের মধ্যে জিটুপির মাধ্যমে ভাতা বিতরণ করা হয়েছে।
মাধ্যমিক স্তরের উপবৃত্তি বিতরণের সফলতার অভিজ্ঞতায় বিকাশ দক্ষতার সঙ্গে এই ভাতার অর্থ বিতরণ করবে। ২০১৬ সাল থেকে এ পর্যন্ত সরকারের বিভিন্ন প্রকল্পের প্রায় ৭০ লাখেরও বেশি সুবিধাভোগীর কাছে সফলতার সঙ্গে আর্থিক সহায়তা পৌঁছে দিয়েছে বিকাশ।

পূর্ববর্তী নিবন্ধপকেটে ২৪ কোটি ‘ডলার’ কেবল মনে নেই পাসওয়ার্ড!
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৮৩.৭৭ কোটি টাকা