জাপানের কনট্যাক্ট-ট্রেসিং অ্যাপ সতর্ক করতে ব্যর্থ

| শুক্রবার , ৫ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:০৫ পূর্বাহ্ণ

ত্রুটির কারণে কিছু সতর্কবার্তা পাঠাতে ব্যর্থ হয়েছে জাপানের করোনা ভাইরাস কনট্যাক্ট- ট্রেসিং অ্যাপ। সেপ্টেম্বর থেকেই কিছু স্মার্টফোন ব্যবহারকারীর অ্যাপে এই ত্রুটি রয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। অ্যাপে ত্রুটির কারণে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা অনেককেই অ্যাপটি সতর্কবার্তা পাঠাতে পারেনি বলে জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
সমস্যাটি নতুন আপডেটের পর এসেছে কি না, তা স্পষ্ট করে না জানালেও চলতি মাসের মাঝামাঝি ত্রুটি সারানো হবে বলে জানিয়েছে দেশটি। এদিকে অ্যাপে এই ত্রুটি করোনা ভাইরাস ছড়াতেও কিছুটা ভূমিকা রেখেছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স। জাপানের স্বাস্থ্য মন্ত্রী নোরিসা তামুরা বলেছেন, এই অসুবিধা এবং ভরসা হারানোর জন্য আমি আন্তরিকভাবে দুঃখিত। খবর বিডিনিউজের।
দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এনএইচকে জানিয়েছে, প্রায় ৩০ শতাংশ অ্যান্ড্রয়েড গ্রাহক এই ত্রুটির কারণে ভুক্তভোগী হয়েছেন। কোকোয়া নামের এই অ্যাপটি বানিয়েছে মাইক্রোসফট। আইফোন এবং অ্যান্ড্রয়েডচালিত ডিভাইসগুলোতে ব্যবহার করা যায় অ্যাপটি।
মন্ত্রণালয়ের তথ্যমতে, গত গ্রীষ্মে উন্মোচনের পর থেকে জাপানে অ্যাপটি ডাউনলোড হয়েছে আড়াই কোটি বার এবং প্রায় ১০ হাজার করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির তথ্য এসেছে অ্যাপে। অ্যাপটি স্বল্প-পরিসরে ব্লুটুথ রেডিও তরঙ্গ ব্যবহার করে করোনা ভাইরাস আক্রান্তকে শনাক্ত ও তার সংস্পর্শে ১৫ মিনিট বা তার বেশি সময় ছিলেন এমন মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারে।
জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, অ্যান্ড্রয়েড ডিভাইসে এই ত্রুটির কারণে নোটিফিকেশন পাঠাতে পারেনি অ্যাপটি।

পূর্ববর্তী নিবন্ধঘুষ নেওয়ার দায়ে শত কর্মী ছাঁটাই টেনসেন্টে
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে নতুনপাড়া সিফাত স্মৃতি গোল্ডকাপ ফুটবলের ফাইনাল সম্পন্ন