জাতিসংঘ মহাসচিবের সফরের মধ্যেই কিয়েভে জোড়া বিস্ফোরণ

| শনিবার , ৩০ এপ্রিল, ২০২২ at ৮:৩০ পূর্বাহ্ণ

ইউক্রেনের রাজধানী কিইভে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের উপস্থিতির মধ্যেই দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা দুটি বিস্ফোরণের শব্দ শুনলেও এর কারণ স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেননি। এই বিস্ফোরণের বিষয়ে রাশিয়াও কোনো মন্তব্য করেনি। কিন্তু ইউক্রেনীয় কর্মকর্তারা দাবি করেছেন, জাতিসংঘ মহাসচিবের সফর চলার মধ্যেই বৃহস্পতিবার কিইভে রাশিয়া দুটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। খবর বিডিনিউজের।

তারা জানিয়েছেন, রকেট দুটির বিস্ফোরণে কিইভের শেভচেঙ্কো এলাকা প্রকম্পিত হয়েছে এবং একটি রকেট ২৫তলা একটি আবাসিক ভবনের নিচের তলাগুলোতে আঘাত হেনেছে, এতে অন্তত ১০ জন আহত হয়েছে। ইউক্রেনের রাজধানী দখলে ব্যর্থ হয়ে রাশিয়া এপ্রিলের প্রথমদিকে কিইভের কাছ থেকে নিজেদের বাহিনীগুলো প্রত্যাহার করে নিয়েছে, তারপর থেকে যুক্তরাষ্ট্র ও এর ইউরোপীয় মিত্রদের শীর্ষ কর্মকর্তারা শহরটি সফর করে গেছেন।

বৃহস্পতিবার গুতেরেস ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক শেষ করার কিছুক্ষণের মধ্যেই ওই দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। এতে কিইভ এখনও রাশিয়ার ভারী অস্ত্রের হামলার ঝুঁকিতে রয়েছে এমন উদ্বেগ ফুটে উঠেছে বলে ভাষ্য রয়টার্সের।এই বিস্ফোরণের বিষয়ে প্রশ্নের উত্তরে গুতেরেস পর্তুগিজ গণমাধ্যম আরটিপিকে বলেন, কিইভে হামলার ঘটনা ঘটেছে, এতে আমি মর্মাহত হয়েছি, এটি এ কারণে নয় যে আমি এখানে আছি কিন্তু কিইভ ইউক্রেনীয় ও রুশদের কাছে একইভাবে একটি পবিত্র শহর।

পূর্ববর্তী নিবন্ধআল-আকসায় ফের ইসরায়েলি হামলা আহত ৪২
পরবর্তী নিবন্ধঅনিরাপত্তা, অনিশ্চয়তার শরণার্থী জীবন