জলাবদ্ধতার দ্রুত নিরসন চাই

| বুধবার , ২২ জুন, ২০২২ at ৬:০৪ পূর্বাহ্ণ

পাহাড় নদী বেষ্টিত চট্টগ্রাম বাংলাদেশের অন্যতম পুরোনো শহর। যেখানে পরম মমতায় নিঃশ্বাস নেওয়া যায়। যেখানে বৃষ্টির পানি পাহাড় বেয়ে কর্ণফুলী নদীতে গিয়ে মিলিত হয়। প্রকৃতিগত ভাবে চট্টগ্রাম শহরের অবস্থানটাই এমন পাহাড় নদীর এমন মিশ্রণে এখানে পানি জমে থাকা খুব একটা সহজ ব্যাপার না।

কিন্তু বাস্তবতা হলো অপরিকল্পিত নগরায়ণ আমাদের প্রাণের শহর চট্টগ্রামকে একেবারে জলাশয়ে পরিণত করেছে। পুকুর, খাল, বিল ভরাট করে যত্রতত্র ঘরবাড়ি তৈরি করে পানি আটকে রাখার সব ব্যবস্থা করে রাখা হয়েছে। এছাড়াও যে খালগুলো পানি যাওয়ার জন্য রয়েছে এগুলোও দখল করে রাখা হয়েছে। ফলে বৃষ্টির পানি যাওয়ার সব পথ বন্ধ হয়ে গেছে।

রাস্তার ধারে যে নালাগুলো আছে নিয়মিত পরিষ্কার না রাখার কারণে এগুলো ময়লা আবর্জনায় পরিপূর্ণ হয়ে গেছে বিশেষ করে আবাসিক এলাকায় যে নালাগুলো আছে একঘণ্টা বৃষ্টি পড়লে নালাগুলোতে পানি উপচে উঠে। গত কয়েকদিনের বৃষ্টিতে যেখানে মুরাদপুর বহদ্দারহাটের মতো ব্যস্ততম সড়কগুলো পানির নিচে সেখানে আবাসিক এলাকায় তো পানি থাকবেই। আমরা চট্টগ্রামবাসী এ জলাশয় থেকে মুক্তি চাই। ছোট বড় সব নালাগুলো যাতে নিয়মিত পরিষ্কার রাখা হয় এবং জলাবদ্ধতা নিরসনে দ্রুত পদক্ষেপ নেওয়া হয় সে ব্যাপারে কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

মোহাম্মদ ইয়াছিন উদ্দীন সাকিব
বায়েজিদ, চট্টগ্রাম

পূর্ববর্তী নিবন্ধকবিয়াল ফণী বড়ুয়া : সংগ্রামী জীবন চেতনার প্রতীক
পরবর্তী নিবন্ধমধ্যবিত্ত লড়ছে নিত্য