জবাবদিহিতা, সংস্কার ছাড়া র‌্যাবের নিষেধাজ্ঞা উঠবে না : মার্কিন রাষ্ট্রদূত

| শুক্রবার , ৩০ সেপ্টেম্বর, ২০২২ at ৬:২৯ পূর্বাহ্ণ

র‌্যাবের ওপর নিষেধাজ্ঞার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অবস্থানের কোনো পরিবর্তন হয়নি জানিয়ে ঢাকায় দেশটির রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, জবাবদিহিতা ও সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা বহাল থাকবে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে এক প্রশ্নে তিনি বলেন, র‌্যাবের নিষেধাজ্ঞার বিষয়ে…না, আমাদের নীতিতে কোনো পরিবর্তন আসেনি। নিষেধাজ্ঞা এখনও বহাল আছে। জবাবদিহিতা ও সংস্কার নিশ্চিত না হওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা থাকবে। খবর বিডিনিউজের।
গতকাল রাজধানীর গুলশানে বেসরকারি সংস্থা সেন্টার ফর গভর্নেন্স স্টাডিজ (সিজিএস) ও জার্মান গবেষণা প্রতিষ্ঠান ফ্রেডরিখ এবার্ট স্টিফটুং আয়োজিত ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে কথা বলছিলেন রাষ্ট্রদূত।
গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‌্যাব ও এর সাবেক-বর্তমান সাত কর্মকর্তার উপর ২০২১ সালের ১০ ডিসেম্বর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।
র‌্যাবের সাবেক মহাপরিচালক পুলিশের বিদায়ী আইজিপি বেনজীর আহমেদের পাশাপাশি র‌্যাবের বিদায়ী মহাপরিচালক ও নবনিযুক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন এর নামও সেই নিষেধাজ্ঞার তালিকায় রয়েছে।
এরপর যুক্তরাষ্ট্রের যে কোনো কর্মকর্তার সঙ্গে সরকারের কারও বৈঠকে সেই নিষেধাজ্ঞা তোলার বিষয়টি স্থান পাচ্ছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়কে ‘জটিল ও কঠিন’ হিসেবে অভিহিত করে আসছে দেশটির সরকার। নিষেধাজ্ঞায় বেনজীর আহমেদ ও র‌্যাবের সাবেক এক কর্মকর্তার উপর ভিসা নিষেধাজ্ঞাও আরোপ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

পূর্ববর্তী নিবন্ধরাঙামাটিতে ঋতু আনুচিংদের বীরোচিত সংবর্ধনা
পরবর্তী নিবন্ধমিয়ানমার নাগরিকের ‘ভুল’ তথ্যে ফেঁসে গেছেন টেকনাফের যুবক