জঙ্গি দমন ও জনগণের জানমাল রক্ষায় পুলিশের সাফল্য ঈর্ষণীয় : আইজিপি

সিএমপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২০ ডিসেম্বর, ২০২২ at ৬:৫১ পূর্বাহ্ণ

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেছেন, মুক্তিযুদ্ধের মতো করোনোকালেও পুলিশ সদস্যরা জীবনবাজি রেখে যুদ্ধ করেছেন, জীবন দিয়েছেন। এর মধ্যে সিএমপির ৬ জন সদস্যও রয়েছেন। জঙ্গি ও সন্ত্রাস দমনেও জীবন দিয়ে চলেছে সিএমপিসহ অন্যান্য জেলার পুলিশ সদস্যরা। সার্বিকভাবে বলতে গেলে জঙ্গি দমনসহ জনগণের জানমাল রক্ষায় পুলিশ সদস্যদের সাফল্য ঈর্ষণীয়।

তিনি গতকাল সোমবার নগরীর দামপাড়া পুলিশ লাইন মাঠে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৪৪ তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে পুলিশের আইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন নবনির্মিত কেন্দ্রীয় অস্ত্রাগার, কালুরঘাট পুলিশ ফাঁড়ি ও মনছুরাবাদ পুলিশ লাইন্সে পুলিশের ব্যারাক উদ্বোধন করেন। পরবর্তীতে তিনি পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শনও করেন। সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ৩০ লাখ শহীদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনের অবদানের কথা ও ৭৫ এর ১৫ আগস্টে জাতির জনকসহ তার পরিবারের সকল শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এছাড়া তিনি ৭১ এর মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের অবদানের কথা তুলে ধরেন। তিনি বলেন, চট্টগ্রাম ব্রিটিশ বিরোধী আন্দোলনের সূতিকাগার। চট্টগ্রামের মাস্টারদা সূর্যসেন ও প্রীতিলতা ওয়াদ্দেদারের অবদানের ইতিহাস হয়ে আছে। মুক্তিযুদ্ধেও চট্টগ্রাম এগিয়ে আছে। জাতির পিতার আহ্বানে চট্টগ্রামের মানুষের পাশাপাশি পুলিশ সদস্যরাও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। সিএমপি সবসময় উদ্বাবনী ও গণমুখী পুলিশিং কার্যক্রম পরিচালনা করে আসছে উল্লেখ করে আইজিপি বলেন, করোনাকালীন সিএমপির পুলিশ সদস্যরা জীবন দিয়েছেন। পুলিশিং কার্যক্রমে নেওয়া বাংলাদেশ পুলিশের বিভিন্ন পদক্ষেপের কথা ও পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় পুলিশের গৃহীত নানা বিষয়ও তুলে ধরেন তিনি।

পুলিশের আইজি বলেন, দেশে স্থিতিশীল আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় থাকার কারণে দেশের মাথাপিছু আয় হয়েছে তিন হাজার ডলার। ইন্টিলিজেন্স ও টেকনো বেইস পুলিশিং জোরদার করেছি। কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে জনগণকে নিয়ে একযোগে কাজ করছি। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রতিনিয়ত যে চ্যালেঞ্জ আসবে সেটিকে সামনে রেখে পুলিশ সদস্যদের প্রশিক্ষণের মাধ্যমে গড়ে তুলছি। তথ্যপ্রযুক্তির বিকাশের সঙ্গে অপরাধের ধরন পরিবর্তন হচ্ছে জানিয়ে তিনি বলেন, সাইবার ক্রাইম, মানি লন্ডারিং, মানবপাচার ও পরিবেশ সংকটসহ নিত্য নতুন যে চ্যালেঞ্জ মোকাবেলার জন্য পুলিশের প্রতিটি ইউনিটকে সক্ষম করে তুলছি।

সিএমপি এর মধ্যে অগ্রগণ্য। কারণ ঢাকার পরে চট্টগ্রাম শহরের গুরুত্ব। সিএমপিকে আরো সক্ষম করে তোলার জন্য আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, সাধারণ মানুষের কাছে যাওয়ার জন্য কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু করা হয়েছে। বিট পুলিশিং ব্যবস্থা চালু আছে। ওপেন হাউজ ডের মাধ্যমে থানার পুলিশ সদস্যদের ইতিবাচক-নেতিবাচক বিভিন্ন বিষয়ে উপস্থাপন করা হয়। ৯৯৯ এর মাধ্যমে পুলিশ সেবা দিচ্ছে। এখন এক চোরও মানুষের গণপিটুনি থেকে বাঁচতে পুলিশকে ফোন করেছে বলে জানান তিনি।

সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ক্রমবর্ধমান সাইবার ক্রাইম, জঙ্গি বিষয়ক অপরাধ মোকাবেলায় সিএমপির রয়েছে প্রশিক্ষণপ্রাপ্ত চৌকস কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত কাউন্টার টেরোরিজম ইউনিট। একটি জনবান্ধব, জেন্ডার সংবেদনশীল এবং প্রযুক্তি নির্ভর সিএমপি গড়তে আমরা নিরন্তর কাজ করে যাচ্ছি। আমাদের ৯৫ টি বিট সার্বক্ষণিক প্রস্তুত থাকে। চট্টগ্রাম নগরের নাগরিকদের নিরাপত্তায় আস্থার ঠিকানা হয়ে উঠবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ। পুলিশ ভীতি দূর করতে হবে জানিয়ে সিএমপি কমিশনার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দুই পাশেই নিরাপত্তা দিবে সিএমপি। বন্দর এলাকাতেও সব ধরনের নিরাপত্তা দিতে আমরা বদ্ধপরিকর।

সিএমপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠানের শুরুতে চট্টগ্রামের শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনায় বাঙালি জাতিসত্তার বিকাশসহ বিভিন্ন ঘটনার নান্দনিক উপস্থাপনা দর্শক শ্রোতাদের মন ভরিয়ে দেয়। এই সময় ব্রিটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত বিভিন্ন আন্দোলন সংগ্রামের ঘটনা অবলম্বনে একটি প্রামাণ্য চিত্রও প্রদর্শিত হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি, মোস্তাফিজুর রহমান চৌধুরী এমপি, নজরুল ইসলাম চৌধুরী এমপি, ড. আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী এমপি, খাদিজাতুল আনোয়ার সনি এমপি, বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী ডা. তৈয়বা মুসাররাত চৌধুরী, পুনাক সিএমপির সভানেত্রী রিতা দাস, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) ফয়সাল মাহমুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) আ স ম মাহতাব উদ্দিনসহ পুলিশের বিভিন্ন ইউনিটের ঊর্ধতন কর্মকর্তা এবং অন্যান্য আমন্ত্রিত অথিতিরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধপাঠককে ভেতরে রেখেই ফটকে তালা, ৯৯৯-এ ফোনের পর উদ্ধার
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে নালা থেকে নবজাতকের লাশ উদ্ধার