ছেত্রীর জোড়া গোলেই হার

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ৮ জুন, ২০২১ at ৫:২৪ পূর্বাহ্ণ

আফগানিস্তানকে ঠেকাতে পারলেও ঠেকানো যায়নি ভারতকে। ২০২২ বিশ্বকাপ এবং ২০২৩ এশিয়া কাপ ফুটবলের বাছাই পর্বের ফিরতি লেগে গতকাল সোমবার অনুষ্ঠিত খেলায় ভারত ২-০ গোলে বাংলাদেশকে হারিয়ে দেয়। কাতারের রাজধানী দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত এ খেলায় বাংলাদেশ প্রথমার্ধে আটকে রেখেছিল চির প্রতিদ্বন্দ্বী ভারতকে। এ অর্ধে কোন দলই গোল করতে পারেননি। যদিও ভারতের আক্রমণের ঝাপটা ছিল বেশি। কিন্তু দ্বিতীয়ার্ধে আর পারা যায়নি। জামাল ভূইয়ারা নতি স্বীকার করতে বাধ্য হয়। ভারতের হয়ে জোড়া গোল করেন অধিনায়ক সুনীল ছেত্রী।
‘ই’ গ্রুপের এই ম্যাচের আগে প্রথম লেগে কলকাতার যুব ভারতী স্টেডিয়ামে বাংলাদেশ ১-১ গোলে ড্র করেছিল ভারতের সাথে। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারত। গতকাল মাঠের লড়াইয়েও আধিপত্য বিস্তার করার চেষ্টা করেছে সারাক্ষণ ভারত। কিন্তু বাংলাদেশের আঁটসাঁট রক্ষণে গোল পায়নি তারা। প্রথমার্ধে প্রতিপক্ষকে দারুণভাবে আটকে রাখে বাংলাদেশ। বল দখলের পাশাপাশি আক্রমণেও এগিয়ে ছিল ভারত। কিন্তু সফল হতে পারেনি তারা। বাংলাদেশের কড়া রক্ষণভেদ করে জাল খুঁজে পাওয়া হয়নি ভারতের। ম্যাচের প্রথম আক্রমণটা কিন্তু বাংলাদেশই করে। ৯ মিনিটে রহমতের লম্বা থ্রো-ইন থেকে কাজী তারিক রায়হান বঙের ভেতরে থেকে বলে টোকা দিতে পারেননি। এর কয়েক মিনিট পর থেকে ভারত একচেটিয়া আক্রমণ করে। ১৫ মিনিটে ব্রেন্ডন ফের্নান্ডেজের পাস থেকে মানভির সিং গোলকিপার আনিসুর রহমান জিকোকে একা পেয়েও পোস্টে শট নিতে পারেননি। তিন মিনিট পর সুরেশের শট গোলকিপার জিকো তালুবন্দি করেন। ৩৫ মিনিটে নিশ্চিত গোল খাওয়া থেকে বেঁচে যায় বাংলাদেশ। মানভির সিংয়ের বাঁ প্রান্তের কর্ণারে চিংগেলসানার জোরালো হেড গোললাইন থেকে রিয়াদুল হাসান শরীর দিয়ে দুর্দান্ত ক্লিয়ার করেন। তবে চার মিনিট পর বাংলাদেশ সুযোগ পেয়েছিল।
রহমতের থ্রো ইনে কাজী তারিকের ব্যাক হেড গোলকিপার গুরুপ্রীত তালুবন্দী করেন। বিরতির পর ভারত আক্রমণে থাকলেও তাদের গোল পেতে সময় লাগে। নিজেদের রক্ষণটা জমাট করেই সময় কাটিয়ে দিচ্ছিল বাংলাদেশ। তবে শেষ ১১ মিনিট আর গোলপোস্ট অক্ষত রাখতে পারেনি। ৭৯ মিনিটে ভারত সফল হয়। আশিক কুরুনিয়ার ক্রসে ফাঁকায় থেকে ছেত্রী হেডে লক্ষ্যভেদ করেন। এই সময় ডিফেন্ডার তপু বর্মণ তাকে মার্ক করতে পারেননি। ইনজুরির সময়ে ছেত্রী ব্যবধান দ্বিগুণ করেন। সুরেশের কাটব্যাক থেকে ডান পায়ে বল জালে জড়িয়ে দেন ভারতীয় অধিনায়ক। ফলে ২-০ গোলের জয়ে মাঠ ছাড়ে তারা। আগের ম্যাচে ভারত হেরেছিল কাতারের কাছে। বিশ্বকাপ বাছাই পর্বে সাত ম্যাচে ভারতের এটা প্রথম জয়, আর বাংলাদেশের পঞ্চম হার। এ নিয়ে নয় বছর পর বাংলাদেশকে হারাতে পারল ভারত। দুই দলের আগের তিনটি ম্যাচই ড্র হয়েছিল।

পূর্ববর্তী নিবন্ধআসলাম চৌধুরীকে ৫ দিনের রিমান্ড চায় সিআইডি
পরবর্তী নিবন্ধতৃতীয় ধাপে ১২,১১৬ বীর মুক্তিযোদ্ধার তালিকা প্রকাশ