চীনে ক্লোনিংয়ে জন্ম নিল ‘সুপার কাউ’

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ১০:১৩ পূর্বাহ্ণ

প্রচুর পরিমাণে দুধ দেয় এমন উন্নত জাতের গরুর তিনটি বাচ্চা ক্লোনিংয়ের মাধ্যমে জন্ম দিয়েছেন চীনের বিজ্ঞানিরা, বিদেশ থেকে আমদানি করা জাতের ওপর নির্ভরতা কমাতে অর্জনকে চীনের ডেইরি শিল্পের জন্য অভাবনীয় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। চীনের নিংজিয়া অঞ্চলে গত বর্ষবরণ উৎসবের আগে বাছুরগুলোর জন্ম হয়েছে। নর্থওয়েস্ট ইউনিভার্সিটি অব এগ্রিকালচারাল অ্যান্ড ফরেস্ট্রি সায়েন্স অ্যান্ড টেকনোলজির বিজ্ঞানিরাও ক্লোনিংয়ের প্রকল্পে যুক্ত ছিলেন।

স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে সিএনএন জানিয়েছে, যে তিনটি বাচ্চার জন্ম হয়েছে, সেগুলো নেদারল্যান্ডসের হলেস্টেইন ফ্রিজিয়ান জাত থেকে ক্লোন করা হয়েছে। প্রচুর পরিমাণ দুধ উৎপাদনের জন্য এ জাত প্রসিদ্ধ। খবর বিডিনিউজের।

উন্নত প্রজাতির গাভী বাচ্চা জন্ম দেওয়ার পর বছরে ১৮ টন দুধ অথবা জীবদ্দশায় ১০০ টন দুধ দিতে পারে, যা যুক্তরাষ্ট্রে ২০২১ সালে গড়ে একটি গাভীর দুধ উৎপাদনের চেয়ে ১ দশমিক ৭ গুণ বেশি। নিংজিয়ার উলিন শহরের এক কর্মকর্তা রাষ্ট্রীয় টেকনোলজি ডেইলিকে জানান, ক্লোন করা বাছুরগুলোর মধ্যে প্রথমটির জন্ম হয় গত ৩০ ডিসেম্বর। স্বাভাবিক বাছুরের তুলনায় আকারে বড় (৫৬.৭ কেজি) হওয়ায় সিজারিয়ান সেকশনের মাধ্যমে এই বাছুরটির জন্ম দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধএলিজাবেথের ছবি সরছে, মুদ্রায় নতুন রাজাকেও রাখছে না অস্ট্রেলিয়া
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় শিক্ষা সফরের বাস দুর্ঘটনায় আহত ২৬