চারটি সাদা বাঘের জন্ম

চট্টগ্রাম চিড়িয়াখানা

আজাদী প্রতিবেদন | সোমবার , ১ আগস্ট, ২০২২ at ৭:২০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় চারটি সাদা বাঘের জন্ম হয়েছে। শনিবার বিকালে রাজ-পরীর সংসারে এই শাবকগুলোর জন্ম হয়। জন্মের পর থেকে পরম মমতায় শাবকদের আগলে রেখেছে পরী। সদ্যোজাত চারটি শাবকের রঙই সাদা।

চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বলেন, শনিবার বিকালে চারটি বাচ্চার জন্ম দেয় পরী। বাচ্চাগুলোকে মায়ের সঙ্গেই রাখা হয়েছে। পরী বেশ মমতায় বাচ্চাগুলোকে আগলে রাখছে। কেউ কাছে গেলেই গর্জণ তর্জণ করছে।

ডা. শুভ বলেন, প্রায় ৬ বছর আগে দক্ষিণ আফ্রিকা থেকে চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসা হয় রাজ-পরী দম্পতিকে। শনিবার পর্যন্ত চার দফায় ১১টি সন্তন প্রসব করেছে পরী। এর মধ্যে মারা গেছে একটি। চট্টগ্রাম চিড়িয়াখানায় পরী দম্পতির প্রথম সন্তান জন্ম নেয় ২০১৮ সালের ১৯ জুলাই। সেবার তিনটি সন্তান প্রসব করলেও জন্মের পরদিন মারা যায় একটি। বাকি দুজনের নাম রাখা হয় শুভ্রা ও জায়া। ২০১৯ সালের শেষের দিকে দ্বিতীয় দফায় আরেকটি সন্তান প্রসব করে পরী। করোনাকালে জন্ম নেয়া ওই শাবকটির নাম রাখা হয় করোনা। এরপর গত বছরের ৬ মে তৃতীয় দফায় আরও তিনটি শাবকের জন্ম দেয় পরী। ওই তিনটি শাবকের কোনো নাম রাখা হয়নি।

ডা. শুভ জানান, রাজ-পরী দম্পতির প্রথম সন্তান জায়া এবং শুভ্রাও কয়েক দফায় সন্তান প্রসব করেছে। এদের মধ্যে বেঁচে আছে চারটি। সব মিলিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় এখন বাঘের সংখ্যা ১৬টি। যে কোনো চিড়িয়াখানার জন্য বাঘের এই সংখ্যা পর্যাপ্ত বলেও মনে করেন ডা. শুভ। চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে বাঘ, সিংহ, হরিণসহ ৬৬ প্রজাতির প্রায় সাড়ে ৬শ’ পশুপাখি আছে।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে বিদ্যুৎস্পৃষ্টে মাছ ব্যবসায়ীর মৃত্যু
পরবর্তী নিবন্ধআদালত ভবন এলাকায় জেলা প্রশাসকের কর্মকাণ্ড বন্ধ না হলে অবস্থান কর্মসূচি