চসিকের ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ যাচ্ছে বেসরকারি খাতে

প্রথমে এক ওয়ার্ডে পাইলট প্রকল্প ।। রেজাউলের সাথে ঢাকা উত্তর সিটি মেয়রের সাক্ষাৎ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৯ মার্চ, ২০২১ at ৬:১৯ পূর্বাহ্ণ

ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ প্রকল্প আউটসোর্সিংয়ের মাধ্যমে বেসরকারি খাতে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। তবে প্রথমে একটি ওয়ার্ডে পাইলট প্রকল্প গ্রহণ করা হবে। এতে সাফল্যে এলে অবশিষ্ট ওয়ার্ডগুলোতে তা কার্যকর করা হবে।
বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনার বিষয়টি ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলামকে জানিয়েছেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। গতকাল রোববার সকালে টাইগারপাস নগর ভবনে চসিক মেয়রের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন ঢাকার মেয়র। এ সময় বর্জ্য ব্যবস্থাপনাসহ চসিকের আয়বর্ধক প্রকল্পগুলো নিয়ে কথা বলেন দুই মেয়র।
মো. আতিকুল ইসলাম বলেন, পৌরকর আদায়ে অটোমেশনের কোনো বিকল্প নেই। আউটসোর্সিংয়ের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা পরিচালনা করছি আমরা। সব ক্ষেত্রে সামগ্রিকভাবে সিস্টেমগুলো ডেভেলপ করতে হবে।
রেজাউল করিম চৌধুরী বলেন, আমরাও চেষ্টা করছি। ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ আউটসোর্সিংয়ে দেওয়ার পরিকল্পনা আছে। এজন্য প্রথমে পাইলট প্রকল্প নেয়া হবে।
পরে চসিকের বিভিন্ন আয়বর্ধক প্রকল্প নিয়ে আলোচনা করেন আতিকুল ইসলাম। তিনি বলেন, সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরী কীভাবে চসিকের আয় বৃদ্ধি করেছিলেন সে সম্পর্কে জানার জন্যই আসা।
বিভিন্ন আয়বর্ধক প্রকল্পের বিষয়ে অবহিত করে চসিক মেয়র বলেন, মহিউদ্দিন চৌধুরী যে পথ দেখিয়ে গেছেন বাস্তব পরিপ্রেক্ষিত বিবেচনায় আমিও সেই পথে অগ্রসর হচ্ছি। চসিকের নিজস্ব জায়গায় প্রতিষ্ঠিত ওয়ার্ড কার্যালয় ও পতিত খালি জায়গাগুলোতে আয়বর্ধক প্রকল্প গড়ার পরিকল্পনা গ্রহণ করেছি এবং শিক্ষা, স্বাস্থ্য ও ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ কার্যক্রম ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছি। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে মন্ত্রণালয়ে প্রকল্প প্রস্তাব পাঠিয়েছি। সিটি কর্পোরেশনকে এগিয়ে নিতে আরো পরিকল্পনা আছে আমাদের। তিনি শিক্ষা ও স্বাস্থ্য খাতে চসিক বছরে প্রায় ৫০ কোটি টাকা ভর্তুকি দেয় বলে জানান ঢাকার মেয়রেকে।
এ সময় উপস্থিত ছিলেন সংরক্ষিত কাউন্সিলর জাহিদা বেগম পপি, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, বিজিএমইএর প্যানেল লিডার ফারুক হাসান, বিজিএমইএর সহসভাপতি শামীম এহসান, এস এম তৈয়ব, নাসির উদ্দীন চৌধুরী ও হেলাল উদ্দীন চৌধুরী তুফান।

পূর্ববর্তী নিবন্ধহতশ্রী হারে টি-টোয়েন্টি সিরিজ শুরু টাইগারদের
পরবর্তী নিবন্ধযে পালঙ্কে আছে ১৬ পরী