চবি ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু আজ

চবি প্রতিনিধি | সোমবার , ১২ এপ্রিল, ২০২১ at ৬:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের স্থগিত হওয়া ভর্তি আবেদন শুরু হচ্ছে আজ সোমবার থেকে। আবেদন চলবে ৩০ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ২ মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদনের টাকা জমা দেওয়া যাবে। গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, করোনার কারণে গত ৫ এপ্রিল থেকে শুরু হওয়া অনলাইনের আবেদন প্রক্রিয়া এক সপ্তাহ পিছিয়েছিলাম। তবে ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তে অনলাইনে আবেদন প্রক্রিয়া আগামীকাল থেকে শুরু হবে। সকাল সাড়ে ১০টায় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এই আবেদন প্রক্রিয়া উদ্বোধন করবেন বলেও জানান তিনি।
বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট জানা যায়, ভর্তি পরীক্ষা আগামী ২২ জুন থেকে তিনধাপে শুরু হবে। সময়সূচি অনুযায়ী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১ ও ‘ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
গত বছরের মতো এবারও চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবারও ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য প্রতি ইউনিট ও উপ-ইউনিটে একজন শিক্ষার্থীর খরচ হবে ৫৫০ টাকা।
এর আগে গত ২৪ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির আরেক সভায় চবি ভর্তি আবেদন প্রক্রিয়া ৫ এপ্রিল থেকে শুরু করার সিদ্ধান্ত হয়। ৩০ এপ্রিল আবেদন শেষ হওয়ার কথা ছিল। এ ছাড়া ২২ জুন থেকে ৮ জুলাই পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠানের তারিখ ঘোষণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধমাস্ক পরতেই যত অনীহা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ১০ হাজার জন