চবি ক্যাম্পাসে ফিরেছে প্রাণ

১৯ মাস পর ক্লাসে শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি | বুধবার , ২০ অক্টোবর, ২০২১ at ৭:০৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাস তার চিরচেনা রূপ ফিরে পেয়েছে। দীর্ঘ সময় পর শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে ক্যাম্পাস। গতকাল মঙ্গলবার সকাল ১০টার দিকে ট্রেনে চড়ে শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসে। এরপর বেলা বাড়ার সাথে সাথে শিক্ষার্থীদের সমাগম বাড়তে থাকে।
করোনা মহামারীর কারণে প্রায় ১৯ মাস বন্ধ ছিল চবি। কয়েক দফা পরীক্ষা শুরু হলেও সশরীরে ক্লাস বন্ধ ছিল। দীর্ঘদিন পর অবশেষে সশরীরে ক্লাসে ফিরল শিক্ষার্থীরা। গতকাল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সশরীরে ক্লাসে অংশগ্রহণ করেছে। এ সময় শিক্ষার্থীরা বন্ধুদের সাথে গল্পে মেতে ওঠে। কেউবা দীর্ঘদিন পর দেখা হওয়া বন্ধুকে জড়িয়ে ধরে আর মেতে ওঠে হাসি-ঠাট্টায়। কেউবা ঝুপড়িতে আড্ডা বা গানের আসরে মাতে। এর আগে সোমবার করোনার এক ডোজ টিকা নেয়ার শর্তে আবাসিক ও অনুমতিপ্রাপ্ত শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হয়।
বাংলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী হাফিজুল ইসলাম শিহাব বলেন, করোনার শুরুতে যখন ক্যাম্পাস বন্ধ হয়, তখন বেশ শঙ্কায় ছিলাম। ১৯ মাস পর সব সংশয় দূর করে আমরা আবার ক্লাসে ফিরতে পেরেছি। খুব ভালো লাগছে।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বাংলা, ফাইন্যান্স, যোগাযোগ ও সাংবাদিকতা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, বন ও পরিবেশবিদ্যাসহ বেশ কিছু বিভাগে সশরীরে ক্লাস অনুষ্ঠিত হয়েছে। তবে চলতি মাসে ঢাবির ভর্তি পরীক্ষা ও চবির ভর্তি পরীক্ষার কারণে আগামী ৫ নভেম্বরের পর পুরোদমে ক্লাস শুরু হবে।
যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি শহীদুল হক বলেন, শিক্ষার্থীরা দীর্ঘদিন পর সশরীরে ক্লাসে ফিরেছে। আমরা ভীষণ খুশি। শিক্ষার্থীদের একাডেমিক অনেক ক্ষতি হয়েছে। আমরা ক্ষতি কমিয়ে আনার চেষ্টা করব।

পূর্ববর্তী নিবন্ধদেশকে ভালোবাসলে সুশাসন নিশ্চিত হবে
পরবর্তী নিবন্ধসড়ক দুর্ঘটনায় প্রাণ গেল দুই বাইক আরোহীর