দেশকে ভালোবাসলে সুশাসন নিশ্চিত হবে

বিভাগীয় কমিশনার কামরুল হাসান

| বুধবার , ২০ অক্টোবর, ২০২১ at ১:১৬ পূর্বাহ্ণ

মানুষের আচরণগত পরিবর্তন না হওয়ায় অপ্রীতিকর ঘটনা ঘটে। তবে দেশকে ভালোবাসলে মানুষের আচরণ ও দায়িত্ববোধ বৃদ্ধি পায়। রাষ্ট্র ব্যবস্থায় জনগণের মালিকানা নিশ্চিতকরণে জবাবদিহিতা ও স্বচ্ছতা নির্ধারণের জন্য সুশাসন খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার কামরুল হাসান।

মঙ্গলবার(১৯ অক্টোবর) নগরীর একটি হোটেলে বাংলাদেশ এন্টারপ্রাইজ ইন্সটিটিউটের (বিইআই) আয়োজনে এবং দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় “সুশাসনে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বৃদ্ধির জন্য নাগরিক সমাজ ও গণমাধ্যমকর্মীদের সক্ষমতা বৃদ্ধিকরণ” শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিভাগীয় কমিশনার বলেন, “মানুষের মাঝে আচরণগত পরিবর্তনে সুশাসনে স্বচ্ছতা আসে। বর্তমানে প্রশাসন স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আসছে। দেশে গবেষণালব্ধ জ্ঞান ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়। তাই উন্নয়নের পূর্বশত হচ্ছে স্বচ্ছতা এবং বাস্তব উপলব্ধির প্রয়োজনীয়তার গবেষণা যা সুশানের মাধ্যমেই সৃষ্টি হয়।”

স্বাগত বক্তব্যে বিইআই’র সভাপতি সাবেক সচিব ও রাষ্ট্রদূত (অব.) এম হুমায়ুন কবির বলেন, “আমরা মূলত নিরাপত্তা, সুশাসন, আঞ্চলিক সহযোগিতা, পেশাগত ও কারিগরি দক্ষতা উন্নয়ন নিয়ে কাজ করছি। মূলত সমাজের সুশাসনের স্বচ্ছতা নিয়ে কাজ করতে নাগরিক দায়বদ্ধতার প্রয়োজন। আমরা চাইছি নাগরিক সমাজ ও গণমাধ্যমের শক্তিশালী ভূমিকা হোক। তাহলে সামাজিক নিরাপত্তা নিশ্চিত হবে। সরকারের অভ্যন্তরে, কর্পোরেট ওয়ার্ল্ডে, প্রাইভেট সেক্টর এবং আন্তর্জাতিক পর্যায়ে সুশাসনের ঘাটতি রয়েছে। এসব নিরসনে সুশাসন ও দায়বদ্ধতার প্রয়োজন। তাহলে সমন্বিত ব্যবস্থা তৈরি হয়ে সুশাসনও শক্তিশালী হবে।”

সভায় প্যানেল মেয়র আফরোজা কালাম, চবি শিক্ষক অধ্যাপক হোসাইন কবির, সাংবাদিক এম নাসিরুল হক, ড. ইদ্রিস আলী সহ সাংবাদিক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা বক্তব্য রাখেন।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপে টিকে থাকার জয় বাংলাদেশের
পরবর্তী নিবন্ধচবি ক্যাম্পাসে ফিরেছে প্রাণ