চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটে শিক্ষা দেয়া হচ্ছে আটটি ভাষা

আইএমএল সেমিনারে উপাচার্য

| বৃহস্পতিবার , ৪ আগস্ট, ২০২২ at ১১:০৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের উদ্যোগে ‘Multilingualism and Language Teaching in Post-pandemic context’ শীর্ষক দিনব্যাপী ৬ষ্ঠ আইএমএল সেমিনার গতকাল বুধবার চবি কলা ও মানববিদ্যা অনুষদের ২নং গ্যালারিতে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক ইব্রাহিম হোসেনের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট, ঢাকার মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আধুনিক ভাষা ইনস্টিটিউটের প্রভাষক ফারিন রহমান ও তানজিমা তাহরিন কনক।

উপাচার্য বলেন, করোনা মহামারীর কারণে বিগত দুই বছর পুরো বিশ্বে শিল্প, বাণিজ্য, অর্থনীতি, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে নেমে আসে স্থবিরতা। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তিনি বলেন, উচ্চশিক্ষা ও গবেষণাসহ শিল্প-বাণিজ্যের বিস্তারে এবং বিশ্বের বিভিন্ন দেশের সাথে সম্পর্ক স্থাপনে মাতৃভাষার পাশাপাশি বিভিন্ন ভাষা আয়ত্ব করা আবশ্যক।

তিনি আরো বলেন, চবিতে আধুনিক ভাষা ইনস্টিটিউটে বর্তমানে ৮টি ভাষা শিক্ষা দেয়া হচ্ছে। ইতোমধ্যে অনলাইনে কনফুসিয়াস সেন্টারের ভাষা শিক্ষার কার্যক্রমও শুরু হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচুয়েটে আইএমইডি মহাপরিচালক
পরবর্তী নিবন্ধরাউজান স্কুল প্রাক্তন ছাত্রছাত্রী পরিষদের সভা